ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

লিটন হত্যা

আদালতে ৪ ঘণ্টা জবানবন্দি দিলেন রানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আদালতে ৪ ঘণ্টা জবানবন্দি দিলেন রানা আদালতে জবানবন্দি দিলেন রানা

গাইবান্ধা: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় গ্রেফতারকৃত আমিনুর ইসলাম রানা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চার ঘণ্টা স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেন গাইবান্ধা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক জয়নুল আবেদীন।

এর আগে, আমিনুর ইসলাম রানাকে বুধবার রাতে ঢাকার একটি বাসা থেকে গ্রেফতার করে গাইবান্ধা পুলিশ।

পরে সকালে তাকে গাইবান্ধায় আনা হয়। দুপুরে জেলা পুলিশের আয়োজনে সংবাদ সম্মেলনে তাকে গ্রেফতার ও আদালতে জবানবন্দির বিষয়টি নিশ্চিত করেন জেলা পুলিশ সুপার আশরাফুল ইসলাম।

কোর্ট পুলিশের পরিদর্শক শাহ আলম জানান, এমপি লিটন হত্যা মামলায় গ্রেফতারকৃত রানাকে জবানবন্দি দেওয়ার জন্য বিকেলে আদালতে হাজির করে পুলিশ। পরে দীর্ঘ সময় বিচারকের সামনে জবানবন্দি দেন রানা। তবে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে রানা কি বলেছেন সে সম্পর্কে কিছুই জানাতে পারেননি তিনি।

আমিনুর ইসলাম রানা সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের ভেলারায় কাজীর ভিটা গ্রামের কংশের আলীর ছেলে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে শাহবাজ (মাস্টাপাড়া) এলাকায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন এমপি মঞ্জুরুল ইসলাম লিটন। এ ঘটনায় লিটনের বোন তাহমিদা বুলবুল বাদী হয়ে অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করে ১ ডিসেম্বর সুন্দরগঞ্জ থানায় হত্যা মামলা
দায়ের করেন।

এ হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বিভিন্ন দলের অন্তত ১২৮ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। আটকদের মধ্যে ২৩ জনকে হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। এর মধ্যে কর্নেল কাদেরসহ মোট
১৫ জনকে রিমাণ্ডে নেওয়া হলো। এছাড়া হত্যাকাণ্ডে অংশ নেওয়া আরো চারজন আদালতে হত্যাকাণ্ডে সম্পৃক্ততার কথা স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

এরা হলো আটক কাদের খাঁনের ব্যক্তিগত গাড়িচালক আব্দুল হান্নান, তার ভাতিজা শাহীন, তার বাড়ির কাজের লোক মেহেদী এবং সবশেষ জবানবন্দি দিয়েছেন আমিনুর ইসলাম রানা।

** লিটন হত্যার আরেক সহযোগী রানা গ্রেফতার

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।