ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্যাসের মূল্য বৃদ্ধিতে রফতানি বাধাগ্রস্ত হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
গ্যাসের মূল্য বৃদ্ধিতে রফতানি বাধাগ্রস্ত হবে আবদুল মাতলুব আহমদ, ছবি: সংগৃহীত

ঢাকা: সরকারের ঘোষণা অনুযায়ী মার্চ থেকে গ্যাসের মূল্য বাড়লে দেশের রফতানি বাধাগ্রস্ত হবে- এমনট‍াই মনে করছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) গ্যাসের মূল্য বাড়ানোর ঘোষণার দিলে ব্যবসায়ীরা এমন আশঙ্কার কথা জানান।

এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমদ বাংলানিউজকে বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি হলে রফতানিকারকদের খরচ বেড়ে গিয়ে তাদের পণ্যের দাম বেড়ে যাবে।

এতে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা আরও বাড়বে। যার প্রভাবে আমাদের রফতানি বাধাগ্রস্ত হবে। এ পরিস্থিতি মোকাবেলায় রফতানিতে ডলার ইনসেনটিভ দিতে হবে। যাতে ব্যবসায়ীরা তাদের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারেন।

২০২১ সালে দেশের পোশাক শিল্পে রফতানির লক্ষ্যমাত্রা গ্যাসের মূল্য বৃদ্ধিতে বাধাগ্রস্ত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির সহসভাপতি মোহাম্মদ নাসির।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ঘোষণা অনুযায়ী, মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য খরচ করতে হবে ৭৫০ টাকা, এটা জুনে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯০০ টাকায়। আর মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য খরচ যাবে ৮০০ টাকা, যা জুনে গিয়ে ফের বাড়বে ৯৫০ টাকায়।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে গ্যাসের এ দাম বাড়ার ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

তিনি জানান, মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজি গ্যাসের দাম হবে ৩৮ টাকা। এটা জুনে গিয়ে দাঁড়াবে ৪০ টাকায়। মার্চ থেকে গ্যাসের বাণিজ্যিক ইউনিট প্রতি খরচ যাবে ১৪.২০ টাকা, আর জুন থেকে এক্ষেত্রে খরচ করতে হবে ১৭.৪০ টাকা।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
ইউএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।