ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাঙালিকে আত্মপরিচয় জানার তাগিদ তথ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
বাঙালিকে আত্মপরিচয় জানার তাগিদ তথ্যমন্ত্রীর বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পরিচয় সংকট নিয়ে কোনো জাতি মাথা উচুঁ করে দাঁড়াতে পারে না মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আজকে যদি প্রশ্ন করা হয় কে আপনি, তাহলে অনেকে নিজের পরিচয় দিতে পারে না। তাই নিজের পরিচয় জানতে হবে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) মিলনায়তনে বাংলাদেশ ইউনিভার্সিটির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

ইনু বলেন, ধর্মের পরিচয় আগে এলে বাংলাদেশ হয়ে যাবে আফগানিস্তান, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর মতো।

আর হলি আর্টিজানের মতো ঘটনা ঘটতেই থাকবে। তাই আমাদের প্রথম পরিচয় হবে মানুষ, তারপর আমরা বাঙালি। সর্বশেষ পরিচয় হবে মুসলিম বা হিন্দু।

প্রত্যেককে শক্তিশালী মানুষ হওয়ার আহ্বান জানিয়ে ইনু বলেন, দুর্বল মানুষ দিয়ে সবল জাতি গঠন সম্ভব নয়। তাই দেশের ১৬ কোটি মানুষকেই শক্তিশালী মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। তবেই বাংলাদেশ এগিয়ে যাবে।

বঙ্গবন্ধু আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছেন মন্তব্য করে ইনু বলেন, বাঙালি জাতির দীর্ঘ দিনের ইতিহাসের বাঁকে দাঁড়িয়ে বঙ্গবন্ধু আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছেন। বাঙালি বীরের জাতি। তা একাত্তরে পাকিস্তানিদের নাস্তানাবুদ করে প্রমাণিত করেছি। আজ আর যুদ্ধ করা লাগবে না। আজ তথ্যপ্রযুক্তির মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, পৃথিবীর বাজারে বাংলাদেশ নেতৃত্ব দেবে। তথ্য যোগাযোগে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। একদিন আমার কুষ্টিয়ার ভেড়ামারা থেকে যে ছেলে একটি পিয়নের চাকরির জন্য এসেছিল, আজ সে কম্পিউটার শিখে বাড়িতে বসে আমেরিকার সফটওয়ার জটিলতার সমাধান দিচ্ছে। আগে ছিল রাজার যুগ, এরপর বলা হল ব্যালট ইজ পাওয়ার। কিন্তু এখন হচ্ছে তথ্যপ্রযুক্তিতে যে যতো বেশি সমৃদ্ধ সে ততো শক্তিশালী।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি হবে দেশের মডেল শিক্ষা প্রতিষ্ঠান। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী জন্যও কাজ করছে এই প্রতিষ্ঠানটি। উচ্চশিক্ষা ও গবেষণায় অব্যাহত সাফল্য ধরে রাখতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। উচ্চশিক্ষার মান নিয়ে কোনো আপোস নয়।

এসময় তথ্যমন্ত্রী বাংলাদেশ ইউনিভার্সিটি থেকে উচ্চশিক্ষা লাভ করে দেশ-বিদেশে যোগ্যতার স্বাক্ষর রাখা শিক্ষার্থীদের মাঝে সম্মাননা দেন।

বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ারুল হক শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।