ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বিদ্যার সাগর পার হয়ে অনেকেই নৌকার খোঁজ রাখে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
‘বিদ্যার সাগর পার হয়ে অনেকেই নৌকার খোঁজ রাখে না’ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ/ফাইল ফটো

গাজীপুর: এ দেশের শিক্ষিত ও বিভিন্ন পেশার প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গের বেশিরভাগই কৃষকের সন্তান। কৃষি আয় থেকেই তাদের বিদ্যার খরচ যোগানো হয়েছে। কিন্তু বিদ্যার সাগর পার হওয়ার পর অনেকেই নৌকার খোঁজ রাখেন না। 

এ কথা বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতা করছিলেন তিনি।

কৃষিবিদ ও গবেষকসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আপনারা কৃষিকে ভুলবেন না। উৎসকে ভুলবেন না। বরং কৃষির উন্নয়নে টেকসই কৌশল ও প্রযুক্তি উদ্ভাবনে নিজেদের নিয়োজিত রাখবেন। কৃষকরা যেন উৎপাদনে উৎসাহিত হন, উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পান, তা নিশ্চিত করতে হবে।  

ভোক্তা পর্যায়ে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমানোর ওপর গুরুত্বারোপ করে আবদুল হামিদ বলেন, আলু, টমেটো, আম, আনারস, লিচুসহ বিভিন্ন মৌসুমী ফসল ও ফল সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের অভাবে বেশিরভাগ সময়ই উৎপাদকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হন এবং উৎপাদনে উৎসাহ হারান। তাই এসব ব্যাপারে ভাবতে হবে।  

কৃষিকে দেশের অর্থনীতির প্রাণ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। আবহমান বাংলার গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য মিশে আছে কৃষির সঙ্গে। বাঙালি জাতির শেকড় নিহিত কৃষির মধ্যে। খাদ্য চাহিদা ও আমিষের চাহিদা পূরণ, শিল্পোৎপাদন, কর্মসংস্থানসহ রপ্তানি বাণিজ্যে কৃষিখাতের অবদান উল্লেখযোগ্য।  

বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের উদ্দেশে আচার্য আবদুল হামিদ বলেন, তোমাদের আজকের এ অবস্থানে পৌঁছানোর পেছনে রয়েছে তোমাদের মা-বাবা, শিক্ষকসহ সমাজ, দেশ ও জনগণের বিপুল অবদান। তোমরা তাদের কাছে ঋণি। তোমরা সমাজ এবং জনগণের প্রতি দায়বদ্ধ থেকে তোমাদের মেধা, প্রজ্ঞা  ও কর্ম দিয়ে জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণে অগ্রণী ভূমিকা পালন করবে। সবসময় নৈতিক মূল্যবোধ, বিবেক ও দেশপ্রেম জাগ্রত রাখবে। কর্ম ঘিরে তোমরা পৃথিবীর যে প্রান্তেই থাকো না কেন, এ দেশ ও জনগণের কথা ভুলবে না।  

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। সমাবর্তনে রাষ্ট্রপতি গ্র্যাজুয়েটদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।  

এসময় উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর জেলা প্রশাসক এসএম আলম, পুলিশ সুপার মোহাম্মদ হারুর অর রশিদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ, মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আজমত উল্লাহ খান, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আরএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।