ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারা সপ্তাহ শুরু ২৬ ফেব্রুয়ারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
কারা সপ্তাহ শুরু ২৬ ফেব্রুয়ারি

ঢাকা: ‘বন্দিদের সংশোধন, সমাজে পুনর্বাসন’- প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত পালিত হবে কারা সপ্তাহ- ২০১৭।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে কারা অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

২৬ ফেব্রুয়ারি ফজরের নামাজের পর সব কারা মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে কারা সপ্তাহের সূচনা হবে।

ওইদিন বেলা ১১টায় গাজীপুরের কাশিমপুর কারাগারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সপ্তাহের উদ্বোধন করবেন।

ইফতেখার উদ্দীন বলেন, কারাগারে সেবার মান বৃদ্ধি, এটিকে সংশোধনাগারে রূপান্তরে আরো একধাপে এগিয়ে যাওয়া, কারা কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কাজের উদ্দীপনা বৃদ্ধি, কারাগার সম্পর্কে নেতিবাচক ধারণা পরিবর্তন, কারা কর্মকর্তা-বন্দি ও তাদের স্বজনদের মধ্যে আলোচনার মাধ্যমে সেতুবন্ধন সৃষ্টি, কারা কর্মচারীদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং জঙ্গি ও সন্ত্রাসবাদের বিস্তার ঠেকাতে ভূমিকা পালনে করা সপ্তাহ ২০১৭ উদযাপন করা হবে।  

তিনি বলেন, কারা সপ্তাহ উপলক্ষে সারাদেশের ৬৮টি কারাগারে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সব কারাগারে তথ্য ও সেবাকেন্দ্র পরিচালনা করা হবে। কয়েকটি কারাগারে বন্দিদের উৎপাদিত পণ্য নিয়ে কারা মেলার আয়োজন করা হবে। কারারক্ষী ও বন্দিদের নিয়ে বিশেষ দরবার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কারারক্ষীদের নিয়ে বিশেষ প্যারেড ও প্রীতিভোজের আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, এক সময় কারাগার শুধুমাত্র সাজা কার্যকরের প্রতিষ্ঠান হিসেবে মানা হতো। বর্তমানে সাজা কর্যকরের পাশাপাশি আসামিরা যেন কারাগার থেকে বের হয়ে পুনরায় অপরাধে না জড়ায় সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।

বন্দিদশা থেকে বের হয়ে আসামিরা যেন সমাজে পুনঃপ্রতিষ্ঠিত হতে পারেন সে ব্যাপারে কারা অধিদপ্তরের বিভিন্ন উদ্যোগের বিষয়ে দৃষ্টিপাত করে ইফতেখার উদ্দীন বলেন, বন্দিদের পুনর্বাসনের লক্ষ্যে কারা প্রশাসন বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। তাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।