ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঁচ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
পাঁচ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে মৎস ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘নিরাপদ প্রাণী আমিষের প্রতিশ্রুতি, সুস্থ সবল মেধাবী জাতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭। চলবে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) শুরু হওয়া পাঁচ দিনব্যাপী এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন মৎস ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে এবং জেলা ও উপজেলা পর্যায়ে পালিত হচ্ছে এ সেবা সপ্তাহ।

মন্ত্রী বলেন, মাছ রফতানিতে বাংলাদেশ চতুর্থ অবস্থানে। গরিব খামারিরা যাতে স্বাবলম্বী হতে পারে সে জন্য প্রধানমন্ত্রী ৫ শতাংশ সুদে এ খাতে ২শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

‘বাংলাদেশ প্রাচ্যের নিউজিল্যান্ড হতে চলেছে’ মন্তব্য করে মন্ত্রী বলেন, নিউজিল্যান্ডের একটি টিম নভেম্বরে দেশে এসেছিলেন। তারা কথা দিয়ে গেছে শিগগিরই বাংলাদেশের সঙ্গে ডেইরি শিল্পের বিকাশ নিয়ে কাজ করবেন। এটা হলে দুধে বিপ্লব ঘটবে। এর ফলে বঙ্গবন্ধুর স্বপ্ন ‘মাছে ভাতে বাঙালি’ কথার বাস্তবায়ন না হলেও প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘দুধে ভাতে বাঙালি’ কথাটি বাস্তবায়িত হবে।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আলী আকবর, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক, উপ-পরিচালক ডা. মো. মেহেদি হোসেন, প্রফেসর ড. আব্দুল জব্বার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এএম/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।