ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোরে ৩ দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
নাটোরে ৩ দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু নাটোরে ৩ দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু

নাটোর: নাটোরে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে আম বয়ানের মধ্য দিয়ে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু হয়েছে। তবে এর মূল আনুষ্ঠানিকতা শুরু হয় জোহরের নামাজের পর।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা।

শহরের মল্লিকহাটী-তেবাড়িয়া এলাকায় নাটোর বাইপাস মহাসড়কের ধারে মারকাজ মসজিদ সংলগ্ন মাঠে এই ইজতেমার আয়োজন করা হয়েছে।

দেশের বিভিন্ন স্থান থেকে বুধবার থেকেই ইজতেমা মাঠে আসতে শুরু করে মুসল্লিরা। ৫টি দেশের অতিথিসহ লাখো ধর্মপ্রাণ মুসলমান এতে অংশ নিচ্ছে।
 
তাবলিগ জামাতের মুরুব্বি ও ইজতেমা পরিচালনা কমিটির অন্যতম সদস্য শরিয়ত উল্লাহ বাংলানিউজকে জানান, ইজতেমায় এলাকাভিত্তিক ৮টি খিত্তায় ভাগ করে ১২৬টি কক্ষ নির্ধারণ করা হয়েছে। ৬০ হাজার মুসল্লির রাত্রি যাপনের ব্যবস্থাসহ প্রায় দুই লাখ মুসল্লিদের বয়ান শোনার জন্য বসার ব্যবস্থা রাখা হয়েছে।  
 
তিনি আরো জানান, ইজতেমায় মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মরক্কো, আলজেরিয়া ও সোমালিয়ার তাবলীগী মেহমান এসে পৌঁছেছেন। তিন দিনব্যাপী এই ইজতেমায় বয়ান করবেন বাংলাদেশ মারকাস মসজিদের মুরব্বি মাওলানা ওমর ফারুক, মাওলানা ইউসুফ আলী, মাওলানা আব্দুল মতিন ও মাওলানা ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন।
 
ইজতেমার দায়িত্বে নিয়োজিত আব্দুস সালাম জানান, ইজতেমাস্থলে ৬শ’ টয়লেট ও ৮টি পানির পাম্প ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে একটি ট্রান্সফরমার স্থাপন করা হয়েছে। এছাড়া পানি, টয়লেট, বিদ্যুৎ, মাইক, প্যান্ডেল, পাহারা এবং হারানো ও প্রাপ্তি-এই সাতটি কাজের ব্যবস্থাপনার জন্য একটি স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে।

নাটোর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, মুসল্লিদের স্বাস্থ্য সেবা ও চিকিৎসার জন্য একটি ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।
 
সেখানে সার্বক্ষণিক একজন চিকিৎসক ও ৬ জন স্বাস্থ্যকর্মীসহ ৬টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে। এছাড়া নেবুলাইজার ও ব্লাড সুগার পরীক্ষার ব্যবস্থাসহ ফ্রি ওষুধ সরবরাহ করা হবে। বিদেশী অতিথি সহ অন্যান্যদের জন্যে এই ক্যাম্প থেকে পানিও সরবরাহ করা হবে।
 
নাটোর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, ইজতেমায় নিরাপত্তা নিশ্চিত করতে ৬ জন সহকারী পুলিশ সুপার, ২০ জন ইন্সপেক্টর, ১০৪ জন সাব-ইন্সপেক্টরসহ পুলিশের প্রায় সাড়ে ৪শ’ জনবল নিয়োজিত রয়েছেন।

এছাড়া বাইপাস জুড়ে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ, বিভিন্ন স্থানে চেক পয়েন্ট স্থাপন, সাদা পোষাকে গোয়েন্দা নজরদারি, স্ট্রাইকিং ও রিজার্ভ ফোর্স কাজ করছে।
 
তিনি আরো বলেন, পুলিশ ছাড়াও ইজতেমা ময়দানের মধ্যস্থানে র‌্যাবের একটি ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। এছাড়া তাদের দুইটি টহল দল ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছে।
 
বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ