ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধে ফটোসাংবাদিকদের ভূমিকার কথা স্মরণ মুহিতের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
মুক্তিযুদ্ধে ফটোসাংবাদিকদের ভূমিকার কথা স্মরণ মুহিতের বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ ছবি:বাংলানিউজ

সিলেট: একাত্তরের বীভৎসতার চিত্র বিশ্বের দরবারে তুলে ধরে ফটোসাংবাদিকরা মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেছিল বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মুহিত বলেন, বায়ান্ন’র ভাষা আন্দোলনে মিছিল-সমাবেশ এবং মিছিলে গুলিতে মাথার মগজ বেরিয়ে যাওয়ার মতো মর্মান্তিক দৃশ্য ফটোসাংবাদিকরা তুলে ধরেছেন। তাদের তোলা এক একটি ছবি মুক্তিযুদ্ধের স্বপক্ষে হাজারো কথা বলেছে।  

‘সাধারণ ফটোগ্রাফারদের চেয়ে ফটোসাংবাদিকদের অনেক বেশি গুণ রয়েছে। মানুষের চাহিদা বুঝে ছবি তুলে খবরের গুরুত্ব বাড়িয়ে তুলেন তারা। তারা সাহসী এবং তাদের অভিজ্ঞতাও হয় অনেক। যে কারণে ছবি উপস্থাপনের মধ্য দিয়ে তারা ঘটনাবলী উপস্থাপন করেন এবং পাঠকরা সেই অবস্থার পুরোটা অনুধাবন করতে পারেন। ’

অ্যাসোসিয়েশনের বিভাগীয় কমিটির নব-নির্বাচিত সভাপতি আব্দুল বাতেন ফয়সলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. একেএম আব্দুল মোমেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরুদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি একে মহসিন ও সাধারণ সম্পাদক মোস্তফা কামাল।

অ্যাসোসিয়েশনের বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এ এইচ আরিফের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল খালিক প্রমুখ।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগীয় কমিটির ‘লেন্স’ শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

এর আগে অর্থমন্ত্রী সিলেট নগরীর সারদা হল ও ক্বীন ব্রিজ থেকে হুমায়ুন চত্বর চার লাইন, ক্বীন ব্রিজ থেকে কদমতলী মুক্তিযোদ্ধা চত্বর দুই লাইন ও বাবুছড়া কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। পরে হাফিজ কমপ্লেক্সে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

এরপর বিকেলে ৭নং মোল্লারগাঁও ইউনিয়ন কাপ ফুটবল টুর্নামেন্ট এবং সন্ধ্যায় নগরীর বাগবাড়ি বর্ণমালা স্কুল মাঠে কামরান কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্টের অনুষ্ঠানে ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগদান করবেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এনইউ/আরআইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।