ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের সব সংগঠককে স্বীকৃতির আহ্বান

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
মুক্তিযুদ্ধের সব সংগঠককে স্বীকৃতির আহ্বান

জাতীয় সংসদ ভবন থেকে: মুক্তিযুদ্ধের সংগঠকদের প্রাপ্য সম্মান ও স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ আহ্বান জানান তিনি।

এসময় সংসদে সভাপতিত্ব করছিলেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।

তার এ বক্তব্য ভালো মন্তব্য করে ডেপুটি স্পিকার বলেন, আপনি গুরুত্বপূর্ণ কথা বলেছেন, কিন্তু নোটিশ দিয়ে কোনো বিধিতে আনলে ভালো আলোচনা হতো এবং হয়তো সংসদ গ্রহণও করতো।
 
সরকারের দৃষ্টি আকর্ষণ করে তাহজীব বলেন, ইতিহাসের পূর্ণতাই হলো ইতিহাস বিকৃতির বিরুদ্ধে রক্ষাকবচ। ‌
 
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম বীরউত্তমকে স্বাধীনতা পুরস্কার-২০১৭’র জন্য মনোনীত করায় অভিনন্দন জানিয়ে তিনি বলেন, অভিনন্দন জানানোর পাশাপাশি ভারাক্রান্ত হৃদয়ে উল্লেখ করে বলতে চাই, স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য এ যাবতকালে মূলত উর্দিপরা লোকজনই পুরস্কৃত হয়েছেন। মুক্তিযুদ্ধে তাদের অবদান খাটো করার কোনো অবকাশ নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশেই বাঙালির অধিকার আদায়ের পটভূমি তৈরি করেছিলেন তারই আস্থাভাজন ৬০ দশকের ছাত্রলীগের অসংখ্য নেতাকর্মী ও পরবর্তীতে মুক্তিযুদ্ধের সংগঠক।
 
এসময় তিনি বলেন, তাদের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শের উত্তসূরি ৮ জনের নাম উল্লেখ করেন। এরমধ্যে শেখ ফজলুল হক মণি, সিরাজুল আলম খান, প্রয়াত আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ তার বাবা নূরে আলম সিদ্দিকী, শাহজাহান সিরাজ, আ স ম আব্দুর রব ও প্রয়াত আবদুল কুদ্দুস মাখন।
 

তিনি আরও বলেন, রাজনীতিবিদ তোফায়েল আহমেদ মূল্যায়িত হলেও ৬৯ এর গণঅভ্যুত্থানের মহানায়ক হিসেবে মূল্যায়িত হননি। মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল ক্ষমতায় থাকার পরেও স্বাধীনতার ইতিহাস পূর্ণতা পাবে না- এটি বিস্ময়কর।

** আন্তর্জাতিকভাবে প্রমাণিত বিএনপি সন্ত্রাসী দল

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
এসএম/এসকে/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ