ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে দরকার বিশেষ নিরাপত্তা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে দরকার বিশেষ নিরাপত্তা রাশিয়া থেকে আগত পরমাণু বিশেষজ্ঞ ড. পিতার তোপিচকানোভ বুধবার হোটেল সিক্স সিজনে আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন; ছবি- হারুন  

ঢাকা: রাশিয়ায় সহযোগিতায় রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের দরকার ব্যাপক প্রস্তুতি। এ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা গতানুতিক জনবল দিয়ে সম্ভব হবে না।

যে কোনো স্থাপনায় সেনাবাহিনী,পুলিশ বা বিজিবি যেমন নিরাপত্তা দিয়ে থাকে তার থেকে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রগুলোর নিরাপত্তায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে ভিন্নতা রয়েছে।

রাশিয়া থেকে আগত পরমাণু বিশেষজ্ঞ ড. পিতার তোপিচকানোভ বুধবার(২২ ফেব্রুয়ারি) গুলশানের হোটেল সিক্স সিজনে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন।

 

বাংলাদেশি থিংকট্যাংক ‘বাংলাদেশে ইনস্টিটিউট অব পিস এন্ড সিকিউরিটি স্ট্যাডিজের ‍(বিআইপিএসএস) আয়োজনে একমাত্র বক্তা ওয়াশিংটন ভিত্তিক থিংকট্যাংক কার্নেগি মস্কো সেন্টারের ননপ্রলিফারেশন প্রোগ্রামের ফেলো ড. পিতার তার প্রবন্ধ পাঠ করার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন বিআইপিএসএস- এর প্রধান মেজর জেনারেল মনিরুজ্জামান (অব.)।

ড. পিতার তোপিচকানোভ বলেন, বাংলাদেশে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য সবার আগে দরকার এ প্রযুক্তি ব্যবহারের বিষয়ে সকলকে শিক্ষিত করে তোলা। এটি সাধারণ বিষয় নয়। এ বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য ফিরিয়ে নেওয়ার বিষয়ে এখনও বাংলাদেশের সঙ্গে রাশিয়ার কোনো চুক্তি হয়নি। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে যেমন ভারত, ইরান বা তুরস্কে যেসব প্লান্ট রাশিয়া তৈরি করেছে সেখান থেকে বর্জ্য ফিরিয়ে নেওয়ার উদাহরণ রয়েছে।

তিনি বলেন, ভারতের সংসদ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনা হলে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে আইন করেছে। এ বিষয়ে বাংলাদেশ কোনো আইন করবে কি না তা সম্পূর্ণ বাংলাদেশের আইন প্রণেতাদের বিষয় বলেও জানান তিনি।

ড. পিতার বলেন, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলেও পরমাণু অস্ত্র ও প্রযুক্তি নিয়ন্ত্রণের বিষয়ে এখনও দু দেশ এক রকমেরই মনোভাব পোষণ করে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২,২০১৭
কেজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।