ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকার আশপাশেই

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকার আশপাশেই

জাতীয় সংসদ ভবন থেকে: প্লেন চলাচলের ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশকে প্রাচ্য ও পাশ্চাত্যের হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকার আশপাশে সর্বাধুনিক আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর নাম হবে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর’।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদনের লক্ষ্যে জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোই কোং লিমিটেডের সঙ্গে ২০১৬ সালের ২১ আগস্ট চুক্তি স্বাক্ষরিত হয়।

২০১৬ সালের ১ অক্টোবর পরামর্শক প্রতিষ্ঠান কাজ শুরু করেছে। বর্তমানে সাইট সার্ভে কাজ সম্পাদন করে প্রাথমিক পর্যায়ে সাইট সিলেকশনের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রস্তুতের কাজ চলছে।

অন্যদিকে বাগেরহাটে খান জাহান আলী বিমানবন্দর নির্মাণ প্রকল্পের কাজ চলমান। ইতোমধ্যে এ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের লক্ষ্যে তিন ধারা নোটিশ জারি করা হয়েছে। বর্তমানে ভূমি অধিগ্রহণের কাজ চলছে বলেও সংসদকে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
এসকে/এসএম/জিপি/এএ

** পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা বিস্তৃত হচ্ছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।