ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘খালেদা বেতাল‍া হয়ে শহীদ মিনারে গিয়েছিলেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
‘খালেদা বেতাল‍া হয়ে শহীদ মিনারে গিয়েছিলেন’ বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ছবি: সংগৃহীত

ঢাকা: একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারের মূল বেদীতে বিএনপি চেয়ারপারসন খালেদ‍া জিয়ার উঠে পড়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেখানে রাষ্ট্রপতি ফুল দিয়েছেন, আমি দিলাম, স্পিকার দিলেন, যেখানে সবাই ফুল দিল, খালেদা জিয়া সেখানে সদলবলে উঠে গেলেন। উনি না হয় মধ্যরাতে বেতালা হয়ে গিয়েছিলেন। কিন্তু উনার সাঙ্গপাঙ্গরাও কি মধ্যরাতে বেতালা হয়ে শহীদ মিনারে গিয়েছিলেন?

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শেখ হাসিনা।  

খালেদা জিয়া শহীদ মিনারে গিয়ে শহীদ দিবসের মর্যাদাটা নষ্ট করে এসেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ‘উনি হয়তো বেতালা হয়ে যেতে পারেন, কারণ মধ্য রাতে গেছেন।

‘সাঙ্গপাঙ্গ যারা সাথে ছিলো, ওনার দলের নেতা-কর্মীরা, তারা ঠিক মতো ওনাকে জায়গা মতো নিয়ে যাবে না, যে কোথায় ফুলটা দিতে হবে। তারা সবই কি মধ্য রাতে বেতালা হয়ে গিয়েছিলো কি না?’

শেখ হাসিনা বলেন, ‘যেখানে রাষ্ট্রপতি ফুল দিয়েছেন, আমি ফুল দিয়েছি, স্পিকার ফুল দিয়েছে, সবাই ফুল দিয়েছেন, সেখানে বিএনপি নেত্রী তার সদলবল নিয়ে ঠিক ওই জায়গাটা উঠে পড়লেন! যেখানে সবাই সম্মান জানিয়ে ফুল দেয়, সেই বেদীতে যদি উঠে চলে যায়, ফুলটা দিলেন কোথায়? নিজের পায়ের কাছে দিয়ে আসলেন নাকি?’

শহীদ মিনারের মূল বেদীতে ওঠা নিয়ে বিএনপির বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, তারা বলছেন এটা ঠিক না। এখন তো ক্যামেরায় সব ধরা পড়ে। ওখানে সিসি ক্যামেরা আছে, সাংবাদিকদের ক্যামেরা, তাদের দলের লোকেদেরও আছে। দেখা যাচ্ছে তারা সদলবলে সেখানে উঠে গেছেন।

খালেদা জিয়া ও বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যাদের মধ্যে কোনো মনুষত্ববোধ নেই, সন্ত্রাস, জঙ্গিবাদ, মানুষ পোড়ানো যাদের কাজ, তাদের কাছে কি সংস্কৃতির আশা করবেন, কি ভাষার আশা করবেন। এদের কাছে এসবের কোনো মূলই নেই।

তিনি বলেন, এরা আমাদের সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধে বিজয়ের মর্যাদা বিএনপি জামায়াত জোট দিবে কিভাবে? তাদের মন তো বাংলাদেশে নাই, তাদের মন ১২শ মাইল দূরে হ্যায় পেয়ারে পাকিস্তানে। সেজন্য শহীদ মিনারের বেদীতে উঠে যায়, জানে না কোথায় ফুল দিতে হবে।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, যদি কেউ বলে ৩০ লাখ মানুষ শহীদ হয়নি। পাকিস্তানিরা না হয় বলে। কিন্তু যে এদেশে একজন প্রতিষ্ঠিত নেতা হয়ে গেছে, দুই ‍বারের প্রধানমন্ত্রী, যদিও দাবি করে তিনবারের। তিনি কিভাবে ওই পাকিস্তানিদের সঙ্গে সুর মিলিয়ে বলে ৩০ লাখ মারা যায়নি। পাকিস্তানের প্রতি তার কত প্রেম, কত দরদ সেটাই দেখেন।

সবাইকে সঠিক ইতিহাস জানার তাগিদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্বৃতি দিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মানুষ বিশেষ করে ছাত্র ও তরুণ সমাজকে আমাদের ইতিহাস এবং অতীত জানতে হবে। বাংলার যে ছেলে তার অতীত বংশদের ঐতিহ্য সর্ম্পকে জানতে পারে না সে সত্যিকারের বাঙালি হতে পারে না।

‘জাতির পিতা এ কথাটা আজও আমাদের জন্য প্রযোজ্য। ’

প্রধানমন্ত্রী বলেন, পচাত্তরে জাতির পিতাকে হত্যার পর ইতিহাস বিকৃত করা হয়েছে। বাঙালির প্রতি সংগ্রামে জাতির পিতার অস্তিত্ব রয়েছে, অগ্রণী ভূমিকা রেখেছিলে এক সময় তা সম্পূর্ণ মুছে ফেলার চেষ্টা করা হয়েছিলো।

‘আমাদের ভাষা, সংস্কৃতি, কৃষ্টি অবশ্যই জানতে হবে। ’

ভাষা বিকৃত না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন একটা ফ্যাশন হয়ে গেছে। ইংরেজির আদলে বাংলার বলার একটা প্রবণতা। যখন বাংলা বলবো বাংলাই বলবো, আবার যখন ইংরেজি বলবো ভালো ভাবে বলবো। ... কিন্তু ইংরেজি ধ্বনি দিয়ে বাংলা ভাষা বলতে হবে এটা কোন ধরনের কথা। এটা পরিহার করতে হবে। এটা কখনো গ্রহণযোগ্য হতে পারে না। ’

‘ছেলে-মেয়েরা সঠিক ভাবে নিজের ভাষা শিখবে, তারপর অন্য ভাষাও শিখবে। ’

ভাষার বিকৃতি বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক আনোয়ার হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন নিয়ে তিনটি কবিতা আবৃত্তি করেন কবি নির্মলেন্দু গুণ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
এমইউএম/আরআর/এইচএ/এসএইচ

আরও পড়ুন
** বাঙালির প্রতিটি অর্জনে রয়েছে আ’লীগের অবদান
** যে ইতিহাস জানে না সে সত্যিকারের বাঙালি নয়
** স্বেচ্ছাসেবকরাই খালেদাকে বেদির উপরে নিয়ে গেছেন!​
** নেতাদের নিয়ে মূল বেদীতে উঠে পড়লেন খালেদা!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।