ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যে ইতিহাস জানে না সে সত্যিকারের বাঙালি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
যে ইতিহাস জানে না সে সত্যিকারের বাঙালি নয়

ঢাকা: জাতির ভাষা সংগ্রামের ইতিহাস জানতে নতুন প্রজন্মকে তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের ইতিহাস ও অতীত জানতে হবে। যে ছেলে ইতিহাস-অতীত জানতে পারে না, সে সত্যিকার অর্থে বাঙালি হতে পারে না।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বক্তৃতার শুরুতে মাতৃভাষা বাংলার রাষ্ট্রভাষার স্বীকৃতি আদায়ের দীর্ঘ সংগ্রামের ইতিহাস তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি এই অধিকার আদায়ে শহীদ হওয়া জাতির সূর্যসন্তানদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। শ্রদ্ধাভরে স্মরণ করেন ভাষা সংগ্রাম থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দেওয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও।

ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রাম, বাঙালির অধিকার আদায়ের প্রতিটি সংগ্রামে আওয়ামী লীগ নেতৃত্ব দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাঙালি জাতির যে অর্জন, তার প্রত্যেকটির পেছনে আওয়ামী লীগের অবদান রয়েছে।  

বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার পর স্বাধীন বাংলাদেশ ধ্বংসের যেমন চেষ্টা হয়েছে, তেমনি নানাসময়ে বাংলা ভাষাকেও বিকৃত করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
টিআই/এইচএ/

** বাঙালির প্রতিটি অর্জনে রয়েছে আ’লীগের অবদান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।