ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং উন্নয়নশীল দেশ গঠনে সহায়ক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং উন্নয়নশীল দেশ গঠনে সহায়ক’ রাজধানীর মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে ব্যক্তব্য রাখন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু- ছবি: কাশেম হারুন

ঢাকা: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং অ্যাপ্লাইড সায়েন্স উন্নয়নশীল দেশ গঠনে সহযোগিতা করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে রাজধানীর মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং অ্যাপ্লাইড সায়েন্স’ শীর্ষক দু’দিন ব্যাপী আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, সকল গবেষকদের জন্য এই সম্মেলন একটি নতুন প্লাটফরম তৈরি করবে।

যা উন্নয়নশীল দেশ গঠন ও ভিশন ২০২১ ও ২০৪১ কে সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, এ ধরনের কর্মসূচির মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অংশ গ্রহণকারীরা অবদান রাখতে পারবে। এছাড়া সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় সহযোগিতা করবে। শিল্প, যন্ত্র, নৌ, মেরিন এবং বিমান কৌশলের ক্ষেত্রে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এই সম্মেলনের ফলে এই ক্ষেত্রগুলোর উন্নয়নের ধারা আরও বেগবান হবে বলে আমি বিশ্বাস করি।
রাজধানীর মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে ব্যক্তব্য রাখন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু- ছবি: কাশেম হারুন
এ সময় তিনি এই সম্মেলনের আয়োজন করার এমআইএসটি’র কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, কানাডা, মালয়েশিয়া এবং  ইটালির বিজ্ঞানী ও প্রকৌশলীরা যন্ত্র কৌশল, শিল্প-কৌশল, নৌ-কৌশল এবং বিমান-কৌশল উপর জ্ঞানগর্ভ ধারণার দেন।

সর্বমোট ১১টি দেশ থেকে ১৮০টি পেপারস সম্মেলন উপস্থাপন করা হয়। তার মধ্যে তিনটি গবেষণা পেপারসকে সেরা মনোনয়ন দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং অ্যাপ্লাইড সায়েন্স’ শীর্ষক দু’দিন ব্যাপী আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সম্মেলনে এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. আবুল খায়ের। এছাড়া দেশি-বিদেশি সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
আরএটি/জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।