ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিন শেষ না হতেই সন্ধ্যায় জুতা নিয়ে শহীদ মিনারে

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
দিন শেষ না হতেই সন্ধ্যায় জুতা নিয়ে শহীদ মিনারে সন্ধ্যা হতে না হতেই শহীদ মিনারের মূল বেদিতে জুতা পাঁয়ে অসংখ্য মানুষ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২১ ফেব্রুয়ারি। প্রথম প্রহর থেকেই ফুলে ফুলে সেজেছিলো শহীদ মিনার। কিন্তু দিন শেষ না হতেই অনেককেই জুতা পায়ে দেখা গেছে শহীদ মিনারের মূল বেদীতে।

রফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা আরও অনেকে ভাষার জন্য এ দিনে প্রাণ দিয়েছিলেন। তাই এ দিনের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন কেন্দ্রীয় শহীদ মিনারে।

শ্রদ্ধা জানিয়েছেন লাখো মানুষ। কিন্তু, সন্ধ্যা হতে না হতেই মূল বেদিতে জুতা নিয়ে অসংখ্য মানুষ প্রবেশ করেন শহীদ বেদীতে।

তাদের মূল উদ্দেশ্য, সেলফি বা ছবি তোলা। এদের বেশিরভাগই আবার উচ্চ শিক্ষিতও বটে। বেশ ভূষায় আভিজাত্য রয়েছে অনেকের। কেউ আবার ছবি তোলার সময় ইংরেজিতে বলছেন ‘স্মাইল’। এভাবেই দিনের আলো ফুরাতে না ফুরাতেই শহীদদের প্রতি শ্রদ্ধা যেন মলিন হতে থাকে।

কেউ কেউ আবার কোলে বাচ্চা পায়ে জুতা নিয়েই ছবি তুলেছেন মূল বেদিতে। জানতে চাইলে নুরুল হক নামের এক ব্যক্তি বলেন, ২১ ফেব্রুয়ারিতো শেষ। জুতা নিয়ে অনেকেই ওঠছে। তাই আমি ওঠেছি। শহরের নামকরা একটি বিশ্ববিদ্যালয় থেকে তিনি পড়ালেখা করেছেন বলেও জানান।

অনেকেই আবার সুন্দর শাড়ি, ঠোটে লাল লিপস্টিক, পায়ে হাই হিল জুতা নিয়ে ওঠেছেন বেদিতে। নাম রোজি। জানান তিনি স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। জুতা নিয়ে বেদীতে ওঠার কারণ জানতে চাইলে বলেন, জুতো কোথায় খুলে আসবো। যদি চুরি হয়ে যায়, তাহলে কি করবো। তার দায় কি কেউ নেবে?

শহীদের সম্মানের চেয়ে জুতোর মূল্য যেন খুব বেশি হয়ে গেলো।

তবে, তাদের মাঝেও কেউ কেউ এসেছিলেন খালি পায়ে। নাসিমা আক্তার। বয়স প্রায় (৪০)। বলেন, গাড়ি থেকে নামার সময় জুতো খুলে এসেছি। কিন্তু, খুব অবাক হলাম। কারণ, এখানের অংশ নেওয়াদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী। তাদের মধ্যে শহীদ মিনারকে অন্তত আজকের দিনটির কথা মনে রেখে সম্মান করা উচিত ছিলো। আর কিছু বলার নেই।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ইউএম/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।