ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেকড়ের সন্ধানে কলকাতা থেকে শহীদ মিনারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
শেকড়ের সন্ধানে কলকাতা থেকে শহীদ মিনারে কলকাতা থেকে সাইকেল চালিয়ে বাংলাদেশে/ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজ

ঢাকা: শেকড়ের সন্ধানে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি সম্মান জানানোর জন্য বাংলাদেশে এসেছেন বাংলাদেশি বংশোদ্ভুত কলকাতার একটি প্রতিনিধি দল।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে ‘চল বাংলাদেশ’র ব্যানারে ১৬ সদস্যের প্রতিনিধি দলটি টিএসসি এসে পৌঁছায়। পরে শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানান তারা।

সদস্যদের প্রত্যেকেই কলকাতা থেকে সাইকেল চালিয়ে বাংলাদেশে এসেছেন।

কলকাতা থেকে আসা দলটির সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ১৯৫০ সালে বাংলাদেশের বরিশালে জন্ম নেওয়া অপূর্ব দত্ত।

তিনি বাংলানিউজকে বলেন, নবম শ্রেণিতে পড়া অবস্থায় আমি কলকাতায় যাই। আমি ভাষা শহীদদের সম্মান জানাতে বাংলাদেশে এসেছি। যদিও আমার ৫২'র ভাষা আন্দোলনের কথা মনে নেই। তবে ৬২ বা অন্যান্য সময় যখন বাংলাদেশে ছিলাম সেগুলোতে অংশ নিয়েছি। কলকাতা থেকে সাইকেল চালিয়ে বাংলাদেশে/ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজ

কলকাতায়ও বাংলা ভাষার জন্য মানুষ জীবন উৎসর্গ করেছেন। কিন্তু বাংলাদেশ সবার আগে ভাষার জন্য জীবন দিয়েছে। সেজন্য এটি অন্যরকম গুরুত্ব বহন করে, যোগ করেন অপূর্ব।

দলের আরেক সদস্য তপন কুমার রায় বলেন, আমাদের মূল স্লোগান হলো- বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। মূলত শেকড়ের সন্ধানে, বাংলা ভাষার টানেই আমরা এখানে এসেছি।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এমএইচকে/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad