ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নোম্যান্সল্যান্ডে ভাষার টানে ২ বাংলার মেলবন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
নোম্যান্সল্যান্ডে ভাষার টানে ২ বাংলার মেলবন্ধন নোম্যান্সল্যান্ডে ভাষার টানে ২ বাংলার মেলবন্ধন

ফেনী: ফেনীর ছাগলনাইয়া ও দক্ষিণ ত্রিপুরার সীমান্তহাটে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দুই বাংলার প্রায় ৪ হাজার মানুষের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে পুরো সীমান্তহাট। দুই বাংলার শিল্পীদের আবৃত্তি, নাচ, গান পরিবেশনায় মনে হয়েছে দুই বাংলা যেন একই সূত্রে গাঁথা-নেই কোনো বিভেদ।

বাংলাদে‍শিরা মাতৃভাষার জন্য বুকের রক্ত দিয়েছেন। যার কারণে এ ভাষা আজ সারাবিশ্বের মানুষের কাছে সমাদৃত।

বাংলাদেশিদের এ আত্মত্যাগে গর্ববোধ করেন ভারতের বাংলাভাষী মানুষরাও। আর সে কারণেই ভাষার টানে আজ দুই বাংলার মানুষ এক হয়ে পালন করছে দিবসটি।

ত্রিপুরার বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন সাধারণ মানুষ। এপার থেকে গিয়েছে তাদের আত্মীয় স্বজন-দুইয়ের মিলনে এখানে তৈরি হয়েছে হৃদয়ের স্পন্দন।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে অনুষ্ঠান শুরু হওয়ার আগে দুই দেশের কল্যান কামনা করে বেলুন উড়ানো ও মঙ্গল প্রদীপ জ্বালানো হয়। অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দুই দেশের সরকারি কর্মকর্তারা বক্তব্য রাখেন।

বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন-ফেনী-০১ আসনের সংসদ সদস্য শিরিন আখতার, ফেনী-০২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনীর জেলা প্রশাসক মো. আমিন উল আহসান, ফেনীর পুলিশ সুপার রেজাউল হক।
 
উপস্থিত ছিলেন-ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার  চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আক্তারসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা।
ভারতের পক্ষ থেকে বক্তব্য রাখেন-বিধান সভার সদস্য জীতেন্দ্র চৌধুরী, এমএল রীতাকর মজুমদার, প্রভাত চৌধুরী, দক্ষিণ ত্রিপুরার পুলিশ সুপার তাপস দেব বার্মা, ডিএম সিকে জমাতিয়া। এডিএম মনোজ কান্তিসেনসহ সেখানকার প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতারা। এরপর শুরু হয় দুই বাংলা শিল্পীদের পরিবেশনায় সংস্কৃতিক অনুষ্ঠান।

ছাগলনাইয়া উপজেলা প্রশাসন সূত্র জানায়, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যৌথভাবে পালনের জন্য বাংলাদেশ-ভারতের প্রতিনিধিরা একমত হয়ে এ আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।