ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রৌমারীতে ভাষা সৈনিক রোস্তমের কবর জিয়ারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
রৌমারীতে ভাষা সৈনিক রোস্তমের কবর জিয়ারত রৌমারীতে ভাষা সৈনিক রোস্তমের কবর জিয়ারত-ছবি: বাংলানিউজ

রৌমারী (কুড়িগ্রাম): রৌমারীতে ভাষা সৈনিক প্রয়াত রোস্তম আলী দেওয়ানের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি হিসেবে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ভাষা সৈনিক রোস্তমের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে তার গ্রামের বাড়ি চাক্তাবাড়িতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন তালুকাদার। এসময় তিনি ভাষা সৈনিকের কবরের কাছে জাতীয় পতাকা অর্ধনমিত করেন, সুরা ফাতেহা পাঠ করেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

এসময় উপস্থিত ছিলেন-রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান মজিবুর রহমান, ভাইস চেয়ারম্যান আবুল হাশেম, আফসানা রাব্বী রিপা, উপজেলা মৎস্য কর্মকর্তা গোলাম মোর্শেদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার সাহার আলী, রৌমারী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু, রৌমারী ডিগ্রি কলেজের প্রভাষক আঞ্জুমান আরা, ফেরদৌস আহমেদ, মজিবুর রহমান, ভাষা সৈনিক রোস্তম আলী দেওয়ানের ছেলে আনিছুর রহমান সুপিন প্রমুখ।

এদিকে, দীর্ঘদিনেও মহান এ ভাষা সৈনিকের কবরটি সংস্কার না করায় ক্ষোভ প্রকাশ করেন মুক্তিযোদ্ধাসহ অনেকে। পরে ইউএনও আব্দুল্লাহ আল মামুন তালুকদার কবরটি দ্রুত সংস্কারের ব্যবস্থা করার আশ্বাস দেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনে অংশ নেওয়ার পর ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের সব ধরনের রসদ জোগানো, সংগঠিত করাসহ উপজেলার যাদুরচর ইউনিয়ন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন রোস্তম।

১৯২৭ সালের ৬ নভেম্বর মুক্তাঞ্চল খ্যাত রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের যাদুরচর চাক্তাবাড়ি গ্রামে ময়েজ উদ্দিন মোল্লা ও ওছিমন নেছার ঘরে জন্মগ্রহণ করেন তিনি।

২০১১ সালের ২৫ জুন না ফেরার দেশে চলে যান মহান এ বীর সৈনিক। সংরক্ষণের অভাবে অনেকটা অবহেলা আর অনাদরেই রয়েছে তার সমাধি। মুক্তিযোদ্ধার তালিকায়ও গেজেটভুক্ত হয়নি তার নামটি।

২০১৫ সাল থেকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিতে অন্তর্ভুক্ত হয় রোস্তম আলী দেওয়ানের নাম। সে থেকেই দিবসটিতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছে উপজেলা প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
আরবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad