ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মঙ্গলবার আসছে জাহিদ নেওয়াজের ‘মোবাইল যুগে সাংবাদিকতা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
মঙ্গলবার আসছে জাহিদ নেওয়াজের ‘মোবাইল যুগে সাংবাদিকতা’ জাহিদ নেওয়াজ খান’র ‘মোবাইল যুগে সাংবাদিকতা’

‘মোবাইল যুগে সাংবাদিকতা’ নামের একটি বই নিঃসন্দেহে যুগোপযোগী হবে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বই মেলায় বইটি আসছে। লিখেছেন জাহিদ নেওয়াজ খান। 

বিশ্বের দেশে দেশে যখন ডিজিটাল সাংবাদিকতার জয় জয়কার, টেলিভিশন অনলাইনে তাৎক্ষণিক খবর দিতে হচ্ছে ঠিক তখনই একটি ডিভাইসেরও জয়জয়কার হয়েছে বিশ্বজুড়ে। সেটি মোবাইল ফোন।

এ অবস্থায় মোবাইলের এই যুগে সাংবাদিকতা পেশায় কাজের ধরন-ধারন পাল্টে গেছে। সে সব নিয়েই বইটি লিখেছেন জাহিদ নেওয়াজ।  

কনটেন্ট বই প্রকাশের পর জানা যাবে তবে লেখকের ওপর পূর্ণ আস্থা রাখা যায় এই কারণে যে, দেশে অনলাইনে সাংবাদিকতায় প্রথম যে রিপোর্টিং টিমটি কাজ শুরু করে সেই ২০০৪ সালে, সে টিমের নেতৃত্ব দিয়েছিলেন জাহিদ নেওয়াজ খান। তখনই মোবাইল ফোনে খবর নেওয়ার চল ছিলো। এখন যা অনেক বেশি হারে চলছে। যখন দেশে টেলিভিশন সাংবাদিকতা বিকাশমান তখন তিনি তাতে সম্পৃক্ত হয়েছেন আর এখন অনলাইনের যে বিপ্লব তাতেও তিনি আছেন নেতৃত্বের ভূমিকায়।

সাংবাদিকতায় আড়াই দশক পার করেছেন। গত ২৫ বছরে তিনি বাংলা ও ইংরেজি দৈনিক, দেশি-বিদেশি সংবাদ সংস্থা, রেডিও, টেলিভিশন এবং অনলাইন সংবাদ মাধ্যমে কাজ করেছেন। এ সময়ে বাংলাদেশে সাংবাদিকতার পরিবর্তনের বাঁকগুলো তিনি দেখেছেন ভেতর থেকে। এখন প্রযুক্তি বিশেষ করে মোবাইল ফোনের বিপ্লব সাংবাদিকতায় যে পরিবর্তন নিয়ে আসছে সেই পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা এবং সম্ভাবনার জায়গাগুলো নিয়েও তিনি ভেতর থেকেই কাজ করছেন। একইসঙ্গে চ্যানেল আই টেলিভিশন এবং চ্যানেল আই অনলাইনে কাজ করতে গিয়ে মূলতঃ ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে তার ২৪ ঘণ্টার বসবাস। সব মিলিয়ে জাহিদ নেওয়াজ খান তার অভিজ্ঞতার জায়গা থেকে এমন একটি বইয়ের প্রয়োজন দেখেছেন, আর তাতে সাড়া দিয়ে লিখেও ফেলেছেন।  

জাহিদ নেওয়াজ জানালেন ‘মোবাইল যুগে সাংবাদিকতা’ কোন স্মৃতিচারণ বা ইতিহাসের বই নয়। বরং আমাদের সাংবাদিকতা এখন কোথায় দাঁড়িয়ে এবং এর গন্তব্য কী-- তার কিছু ইঙ্গিত। যা েএই যুগের সাংবাদিকদের জন্য উপযোগী হবে।  

আরও জানালেন, বইটিতে অবশ্যম্ভাবীভাবে এসেছে সাংবাদিকতার নীতিনৈতিকতার প্রসঙ্গ কারণ দিনশেষে এটাই আদর্শ সাংবাদিকতার মাপকাঠি।  

বইটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। প্রকাশক রবীন আহসান বললেন, অনলাইনের বিপ্লবে সাংবাদিকতার মান নিয়ে যখন নানা ধরনের প্রশ্ন উঠছে, কেউ কেউ ব্যবসা ও দ্রুত জনপ্রিয়তার লোভে নীতিনৈতিকতা বিসর্জন দিয়ে সাংবাদিকতা করছেন, তখন এ ধরনের একটি বই বিশেষ করে আগামীর এবং তরুণ সাংবাদিকদের আদর্শ সাংবাদিকতায় উদ্ধুদ্ধ করবে।  

জাহিদ নেওয়াজ তার এই বইটি উৎসর্গ করেছেন দেশে অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ হিসেবে সুপরিচিত, যার হাত ধরেই জাহিদ নেওয়াজের এই অনলাইন সাংবদিকতার যাত্রা শুরু সেই, আলমগীর হোসেন কে। বর্তমানে আলমগীর হোসেন দেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর এডিটর ইন চিফ হিসেবে দায়িত্বপালন করছেন। তারই মালিকানায় ২০০৪ সালে যাত্রা শুরু করেছিলো দেশের প্রথম অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ২৪। সাংবাদিকতায় মোবাইলফোনের ব্যবহারও শুরু হয় তখন থেকেই।  

বাংলাদেশ সময় ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।