ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

একুশের চেতনায় উজ্জীবিত তারাও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
একুশের চেতনায় উজ্জীবিত তারাও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বিদেশিরাও-ছবি-কাশেম হারুন

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাজপথে ঝরেছিল সব তাজা প্রাণ। জীবন উৎসর্গ করে বাংলার বীর সন্তানেরা আদায় করেছিলো তাদের প্রাণের দাবি।

সেই বীর সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করতে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে লাখো জনতা পুষ্পস্তবক অর্পণ করেন। বাঙালি জাতির বিশেষ এ দিনটিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ অবস্থানরত বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকও।

সাদা শার্ট ও কালো কোর্ট-প্যান্ট পরে শহীদদের শ্রদ্ধা জানাতে একটি দল নিয়ে এসেছেন চায়নার নাগরিক মেন্ডে।

আন্তর্জাতিক ভাষা দিবস পালনের ধরন দেখে মেন্ডের চোখেমুখে উচ্ছ্বাস। ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে বেদির উপরে উঠে স্বেচ্ছাসেবক দলের ফুল দিয়ে করা বাংলাদেশের মানচিত্র, জাতীয় ফুল শাপলাসহ নানা নকশা ঘুরে ঘুরে দেখেন তারা। মুহ‍ূর্তটা ধরে রাখতে সঙ্গীদের নিয়ে তুলছেন ছবি।

মেন্ডে দিনটির তাৎপর্য নিয়ে বাংলানিউজকে বলেন, আমি জানি আজকের দিনটি বাংলাদেশের জন্য কতটা স্পেশাল। মাতৃভাষার জন্য এই দিনে প্রাণ দেন বেশ কয়েকজন তরুণ। এটা গৌরবের ইতিহাস।

তিনি বলেন, আমি আমার দেশ চীনকে ভালোবাসি। চায়নিজ আমাদের মাতৃভাষা। বাঙালির এ আত্মত্যাগ সব মাতৃভাষার প্রতি ভালোবাসা। তাই বাংলাদেশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আমরাও এসেছি।

শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসেছেন ইতালিয়ান নাগরিক আনকারোলিনা।  

তিনি বলেন, মাতৃভাষা সবার কাছে শ্রদ্ধার। যে দেশের বীর যুবকেরা ভাষার জন্য আত্মত্যাগ করে, তাদের শ্রদ্ধা জানানো আমাদের দায়িত্ব।  

একুশের এই চেতনা দেশ ও ভাষাকে ভালোবাসতে উজ্জীবিত করে বলে জানান আনকারোলিনা।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এমসি/আরআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।