ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৈত্রীর বাণী ছড়াতে সাইকেলে চেপে শহীদ মিনারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
মৈত্রীর বাণী ছড়াতে সাইকেলে চেপে শহীদ মিনারে মৈত্রীর বাণী ছড়াতে সাইকেলে চেপে শহীদ মিনারে-ছবি-বাংলানিউজ

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: ঘঁড়ির কাঁটায় তখন বেলা বারোটা। শহীদ মিনারের ঘোষণা মঞ্চ থেকে উচ্চারণ করা হচ্ছে- ‘একটু পরেই মৈত্রীর বাণী ছড়াতে কলকাতা থেকে সাইকেল চালিয়ে আসা ১৭ তরুণ-তরুণী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন’।

তখনি উপস্থিত সবার দৃষ্টি খুঁজতে থাকে তাদের। ভারত থেকে এসে বাংলাদেশের মানুষের ভালোবাসা পাচ্ছেন তারা।

শ্রদ্ধা নিবেদনের পর থেকে তাদের সঙ্গে সেলফি তোলার হিড়িক চলছে পুরো শহীদ মিনার এলাকায়। কেউবা আবার হাতে হাত রেখে তাদের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন।

শেকড়ের সন্ধানে ছুটে আসা এসব তরুণ-তরুণীদের মধ্যে ১২ জন গত ১৫ ফেব্রুয়ারি বাইসাইকেলে চেপে বাংলাদেশে আসেন। বাকি পাঁচজন আসেন বাসে। শ্রদ্ধা নিবেদন শেষে টিমের প্রধান সরজিৎ রায়ের সঙ্গে কথা হয় বাংলানিউজের।

তিনি জানান, আমরা ২০১২ সাল থেকে কলকাতা থেকে একুশে ফেব্রুয়ারিতে শ্রদ্ধা নিবেদনের জন্য আসি। এবার আমরা পঞ্চমবারের মতো আসলাম।

এসব তরুণরা বাংলাভাষাকে কতোটা আপন করে নিয়েছেন তা বোঝা যায় তাদের টি-শার্টে লেখা স্লোগান দেখে। সেখানে লেখা ছিল- বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। এছাড়া ছিল- ‘উৎসব-পার্বনে, ভাষার টানে, শেকড়ের সন্ধানে’। মৈত্রীর বাণী ছড়াতে সাইকেলে চেপে শহীদ মিনারে-ছবি-বাংলানিউজদলের আরেক সদস্য আনোয়ার সমুদ্র বাংলানিউজকে বলেন, আমরা সুদূর ভারত থেকে শুধুমাত্র বাংলাকে ভালোবেসে শ্রদ্ধা জানাতে এসেছি। আমাদের জাতিগত ভিন্নতা থাকলেও ভাষার ক্ষেত্রে কোনো ভিন্নতা নেই। আমাদের ভাষাগত যে মৈত্রীর বন্ধন তা আজীবন অটুট থাকবে বলে মনে করেন তিনি।

তাদের সঙ্গে রয়েছেন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ট্যুরিজম করপোরেশনের তামিম আহমেদ। তিনি বলেন, আমরা সার্বক্ষণিক তাদের সঙ্গে রয়েছি যেন কোনো সমস্যা না হয়।

১৭ তরুণ-তরুণীর এ কর্মসূচিতে সহায়তা করেছে পর্যটন বিচিত্রা, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এসকেবি/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।