ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে শ্রদ্ধা নিবেদনে ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লঙ্ঘন, ক্ষোভ

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ময়মনসিংহে শ্রদ্ধা নিবেদনে ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লঙ্ঘন, ক্ষোভ শ্রদ্ধা নিবেদন করছেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন । ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: ময়মনসিংহে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র  শ্রদ্ধা নিবেদনের ক্ষেত্রে ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লঙ্ঘনের অভিযোগ তুলেছেন জেলা আইনজীবী সমিতির নেতারা।  

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ ও ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান এ দিন না থাকায় ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী সচিবদের সমমর্যাদা পাওয়া জেলা দায়রা জজ সবার আগে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করার কথা।  

কিন্তু অতিরিক্ত সচিব পদমর্যাদার ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন প্রথমেই মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ফেলেন।

 

আর জেলা দায়রা জজকে পুষ্পার্ঘ্য অর্পণ করতে দেওয়া হয় আরও কয়েকজনের পরে। এ ঘটনায় বাংলানিউজের কাছে নিজেদের ক্ষোভ ও অসন্তোষের কথা জানিয়েছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি শ্রী বাঁধন কুমার গোস্বামী।  

সোমবার (২০ ফেব্রুয়ারি) নগরীর টাউন হল শহীদ মিনারে দিনগত রাত ১২ টা ১ মিনিটে প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন। এর অনেক পরে জেলা দায়রা জজ ড. আমির উদ্দিন শ্রদ্ধা জানান।  

এ নিয়ে প্রশ্ন তোলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি শ্রী বাঁধন কুমার গোস্বামী। বাংলানিউজের সঙ্গে মোবাইল ফোনে রাত সোয়া ১টায় আলাপকালে তিনি বলেন, প্রায় তিন মাস আগে প্রজাতন্ত্রের গুরুত্বপূর্ণ পদগুলোর মর্যাদাক্রম (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) বিষয়ে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।  

এতে বলা হয়, জেলা জজদের অবস্থান হবে প্রজাতন্ত্রের সর্বোচ্চ কর্মকর্তা, অর্থাৎ সচিবদের সঙ্গে একই স্তরে। পত্র-পত্রিকায় এ নিয়ে বিস্তারিত লেখা হয়েছে।  

কিন্তু জেলা জজ ড.আমির উদ্দিন উপস্থিত থাকা সত্ত্বেও ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন সবার আগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।  

কিন্তু বিভাগীয় কমিশনারের র‌্যাংক অতিরিক্ত সচিব পদমর্যাদার। ফলে এ কাজটি করা উচিত হয়নি, বলেন বাঁধন কুমার গোস্বামী।  

এসব বিষয়ে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন রাত দেড়টার দিকে বাংলানিউজকে মোবাইল ফোনে বলেন, আইনজীবী সমিতির নেতাদের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স দেখাতে বলেন।  

এর চেয়ে বেশি কিছু বলতে তিনি অপারগতা প্রকাশ করেন।  

বাংলাদেশ সময়: ০৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭ 
এমএএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।