ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্মৃতির মিনারে লাখো মানুষের ঢল

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
স্মৃতির মিনারে লাখো মানুষের ঢল শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে শিশুরাও। ছবি: জিএম মুজিবুর ও দীপু মালাকার

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের ঢল নেমেছে। 

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে সবার আগে শহীদ মিনারের বেদীতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ১১টা ৪৯ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আসেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য  আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা উত্তর সিটি করপোরেশেনের (ডিএসসিসি) মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন এ সময় তাকে স্বাগত জানান। শ্রদ্ধা নিবেদন করছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা১১টা ৫২ মিনিটে শহীদ মিনার প্রাঙ্গণে রাষ্ট্রপতি পৌঁছালে তাকে প্রধানমন্ত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাগত জানান।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ সভাপতি হিসেবে মন্ত্রিপরিষদ সদস্য ও শীর্ষ নেতাদের নিয়ে শহীদ বেদীতে পুনরায় শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিতে ‍আসেন তরুণ-তরুণীরা।  ছবি: জিএম মুজিবুর ও দীপু মালাকাররাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদ মিনার প্রাঙ্গণ ছেড়ে যাওয়ার পর একে বেদীতে ফুলেল শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, বিরোধী দলীয় প্রধান রওশন এরশাদ।

এরপর ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিগণ, ঢাকার দুই মেয়র, সেনা, নৌ, বিমান বাহিনীর প্রধানবৃন্দ, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোরগ ব্রেন্ডকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, ১৪ দলের পক্ষ থেকে শীর্ষ জোটের নেতৃবৃন্দ, পুলিশ পরিবারের পক্ষ থেকে এর মহাপরিদর্শক একেএম শহীদুল হক, ভারতীয় হাইকমিশন, অ্যাটর্নি জেনারেল, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও রাষ্ট্রদূতরা। শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।  ছবি: জিএম মুজিবুর ও দীপু মালাকাররাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী সবার শ্রদ্ধা নিবেদন শেষে রাত দেড়টার দিকে শহীদ মিনারে নেতাদের নিয়ে ফুলেল শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধা জানান সেক্টর কমান্ডার্স ফোরামের নেতারাও। এরপর যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা হুইল চেয়ারে বসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানান শহীদ পরিবারের সদস্যরাও।

ৠাবের মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলা একাডেমি, জাসদ, ছাত্রলীগ, বাংলাদেশ টেলিভিশন, রোভার স্কাউট, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরাও শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।  ছবি: জিএম মুজিবুর ও দীপু মালাকারএরপর আসে বিকল্প ধারা বাংলাদেশ, তরিকত ফেডারেশন, বাংলাদেশ হিজড়া কল্যাণ পরিষদসহ বিভিন্ন সংগঠন।

সামাজিক-রাজনৈতিক দলের সঙ্গে সঙ্গে হাজারো জনতার ঢল নামে শহীদ মিনার প্রাঙ্গণে। খালি পায়ে ফুল নিয়ে এসে শ্রদ্ধা জানান ভাষা শহীদদের স্মৃতির প্রতি। শ্রদ্ধা জানাতে দেখা যায় কয়েকজন বিদেশিকেও।

একুশের প্রথম প্রহর থেকেই মাইকে বেজে চলেছে সেই গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি...’। এই গানের সুরে সুরে শ্রদ্ধা নিবেদন চলবে মধ্যরাত, ভোর থেকে সকাল পর্যন্ত। দিনের বেলায়ও সর্বস্তরের জনতার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে শহীদ মিনারে।

বাংলাদেশ সময়: ০২০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এমআইএইচ/এমইউএম/এসকেবি/এইচএ/

আরও পড়ুন
** ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে জনতার ঢল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।