ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
 রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ ইয়াংঘি লি ও মাহমুদ আলীর সঙ্গে সাক্ষৎকালে, ছবি: সংগৃহীত

বাংলাদেশ সফররত মায়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের স্পেশাল রেপোর্টিয়ার ইয়াংঘি লিকে উদ্দেশ্য করে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায়।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবনে ইয়াংঘি লি’র সঙ্গে বৈঠককালে মাহমুদ আলী এ কথা বলেন। এরআগে লি তিনদিনের সফরে ঢাকায় পৌঁছান।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ খবর জানানো হয়।

মাহমুদ আলী বলেন, মায়ানমার থেকে স্রোতের মত রোহিঙ্গারা বাংলাদেশে এসে এদেশের আর্থসামাজিক ও পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। তিনি এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের নজড় কামনা করে।

লি কক্সবাজার সফর করে রোহিঙ্গা উদ্বাস্তুদের অবস্থা সরেজমিন পরিদর্শন করবেন এবং মায়ানমারে তাদের ওপর দমন-পীড়নের কথা শুনবেন। তিনি দুইদিন কক্সবাজারে অবস্থান করবেন।

এর আগে জাতিসংঘের এই স্পেশাল রেপোর্টিয়ার গত ৯ থেকে ২১ জানুয়ারি মায়ানমার সফর করেন। সফরকালে তিনি আরাকান (রাখাইন) ও কোচিন রাজ্য পরিদর্শন এবং মায়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচিসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

এরপর জেনেভা থেকে দেওয়া এক বিবৃতিতে ইয়াংঘি লি বলেন, মায়ানমারে যা হচ্ছে, তা এক কথায় প্রতিহিংসামূলক। সেখানে রোহিঙ্গা জনগোষ্ঠী পরিকল্পিত ও প্রাতিষ্ঠানিকভাবে বৈষম্যের শিকার।

লি বলেন, গত জাতীয় নির্বাচন মায়ানমারের মানুষের মধ্যে ব্যাপক আকাঙক্ষার জন্ম দিয়েছিল। কিন্তু মাত্র এক বছরের মধ্যে সেই প্রত্যাশা ধীরে ধীরে মিলিয়ে যেতে শুরু করেছে। এটা খুবই দুঃখজনক।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
কেজেড/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।