ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক বস্তিতেই ২৫ শহীদ মিনার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এক বস্তিতেই ২৫ শহীদ মিনার এক বস্তিতেই ২৫ শহীদ মিনার-ছবি: বাংলানিউজ

বরিশাল: একুশ বাঙালির অহঙ্কার, জাতীয় চেতনা। এ চেতনা ধারণ করেই এগিয়ে যায় তারুণ্য, এগিয়ে যায় বাংলাদেশ।

ধনী-গরিবের ব্যবধান থাকলেও চেতনা ‍আছে সবার মাঝেই- সেটিই প্রমাণিত হয়েছে বরিশাল নগরের বর্ধিত অংশ খ্যাত কীর্তনখোলা নদীর চরে গড়ে ওঠা রসুলপুর বস্তিতে।

বস্তির ৫ শতাধিক পরিবার গত ছয় বছর ধরে অমর একুশে ফেব্রুয়ারিকে স্মরণ করছে অনন্য কার্যক্রমে।

এ বস্তির শিশুরা প্রতি বছরই অভিভাবকদের প্রেরণায় জোটবদ্ধ হয়ে তৈরি করে আসছে ছোট-বড় বহু শহীদ মিনার। এক বস্তিতেই ২৫ শহীদ মিনার-ছবি: বাংলানিউজযার প্রস্তুতি এ বছরও শুরু হয়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে বস্তির শিশু শিক্ষার্থীরা ২৫টি শহীদ মিনার তৈরির কাজ করছে। সেগুলোর বেশিরভাগই ঘরের সামনে, নয়তো খোলা মাঠে ইট ও মাটি দিয়ে তৈরি হচ্ছে।

আবার কাঠ-বাঁশ দিয়েও তৈরি করা হচ্ছে কয়েকটি শহীদ মিনার।

শহীদ মিনারকে রঙিন করে তুলতে ব্যবহার করা হচ্ছে বাহারি রঙের কাগজ, রং, কাঠের গুঁড়ো, সুতা, ককশিটসহ নানা জিনিসপত্র।

বস্তির খুদে বাসিন্দা ৭ম শ্রেণির শিক্ষার্থী শাহিনুর বাংলানিউজকে বলে, ‘আমি আর আমার ভাই মিলে শহীদ মিনার তৈরি করছি। এখানে মাটি ও ইট ব্যবহার করা হচ্ছে। বাবা রং কিনে দিয়েছেন আর মায়ের কাছ থেকে চুলোর জ্বালানি হিসেবে ব্যবহৃত কাঠের গুঁড়ো নিয়েছি’। এক বস্তিতেই ২৫ শহীদ মিনার-ছবি: বাংলানিউজ‘লাল আর সবুজ রঙের সঙ্গে কাঠের গুঁড়ো মিশিয়ে তৈরি হবে লাল-সবুজের বাংলার শহীদ মিনার। একুশের সকালে এ শহীদ মিনারেই ফুল দিয়ে বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবো’।

একইভাবে ৮ম শ্রেণির শিক্ষার্থী রেজওয়ান, রাকিব, ৫ম শ্রেণির মৃদুল, দ্বিতীয় শ্রেণির কাওসার, ৬ষ্ঠ শ্রেণির জিহাদ, ৯ম শ্রেণির শিক্ষার্থী স্বর্ণাসহ অনেকেই শহীদ মিনার তৈরি করছে। সকাল থেকে শিশুদের মাঝে প্রতিযোগিতার আবহও সৃষ্টি হয়েছে। বাবা-মায়েরাও জুগিয়ে যাচ্ছেন উৎসাহ।

বস্তির বাসিন্দা সমাজসেবী কহিনুর বেগম বলেন, ৬ বছর আগে এ শহীদ মিনার তৈরির প্রতিযোগিতা শুরু হয়। যা প্রথম বছর সংখ্যায় ছিলো ১৬টি আর গত বছর ছিলো ৩০টি। আর এবার হচ্ছে ২৫টি। পরিবার কিংবা বন্ধুমহল মিলে শহীদ মিনার তৈরি হলেও নেতৃত্বে থাকে পরিবারের শিশু সন্তানরা। এসব শিশুরা আশপাশের বেশ কয়েকটি স্কুলে পড়াশোনা করে।

বস্তির ভেতরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকলেও সেটিতে নেই কোনো শহীদ মিনার। তারপরও এখানকার খেটে খাওয়া দরিদ্র মানুষ জাতিসত্ত্বাকে ভুলে যাননি। তারা বাংলাদেশ আর বাংলা ভাষাকে ভালোবেসেই এ আয়োজন করে থাকেন। এক বস্তিতেই ২৫ শহীদ মিনার-ছবি: বাংলানিউজশিশুদের প্রেরণা দিয়ে তাদের মাধ্যমেই যে যেভাবে পারেন, যা দিয়ে পারেন শহীদ মিনার তৈরি করে আসছেন বস্তির বাসিন্দারা। আর হাতে গড়া এসব শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে স্মরণ করছেন ভাষা শহীদদের, চেতনায় শাণিত হচ্ছেন নতুন করে।

এদিকে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রসুলপুর বস্তিতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বিজ্ঞান আন্দোলন মঞ্চের আয়োজনে দিনভর রয়েছে নানা কর্মসূচি। যার মধ্যে রয়েছে- সকাল ১০টায় মেডিকেল ক্যাম্প এবং বেলা ১১টা থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শহীদ মিনার তৈরির প্রতিযোগীদের মাঝে পুরস্কার ও শিশু শিক্ষার্থীদের মাঝে খাতা-কলম বিতরণ।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এমএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।