ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আঞ্চলিক ভাষা সংরক্ষণের তাগাদা দিলেন পিএসসি চেয়ারম্যান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
আঞ্চলিক ভাষা সংরক্ষণের তাগাদা দিলেন পিএসসি চেয়ারম্যান আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

ঢাকা: বর্তমানে বিলীন হতে যাওয়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা রক্ষা এবং বিভিন্ন আঞ্চলিক ভাষা সংরক্ষণের তাগাদা দিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ও বিশিষ্ট কবি ড. মোহাম্মদ সাদিক।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে আগারগাঁওয়ে কমিশন সচিবালয়ের হল রুমে আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তাগাদা দেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ সাদিক বলেন, আমরা আমাদের ভাষার জন্য আন্দোলন করেছি।

বর্তমানে বিলীন হতে যাওয়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা রক্ষা করার দায়িত্ব আমাদের। একইভাবে আমাদের আঞ্চলিক ভাষাগুলোকে সংরক্ষণ করতে হবে, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য।

তিনি বলেন, ভাষা আন্দোলনে বাঙালি নারীদের অবদান অনেক। জাতির পিতার জ্যেষ্ঠ সন্তান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

অনুষ্ঠানে কমিশনের সচিব আকতারী মমতাজ তার বলেন, ভাষা আন্দোলনের স্পৃহা আমাদের ৬৬ এর ছয় দফা দাবি এবং ৬৯ এর গণ অভ্যুত্থানের বিষয়ে ঐক্যবদ্ধ করেছিল। যার প্রেক্ষিতে আমার আমাদের স্বাধীন বাংলাদেশ পেয়েছি।

ভাষার তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, সংস্কৃতির লড়াই এখনও চলছে। সংস্কৃতির ওপর আমাদের আঘাত আসছে। সমাজে এখনও সাম্প্রদায়িকতা বিষ‍ফণা তুলছে। কাজেই আমাদের ভাষার যেমন সম্মান রাখতে হবে, তেমন আমাদের ঐতিহ্যের লালন করতে হবে।

কমিশনের সদস্য, বিশেষ অতিথি, কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতেই বায়ান্নর ভাষা আন্দোলনের ওপর নির্মিত ২০ মিনিটের একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন এবং ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে অনুষ্ঠানের শুরুতে অংশগ্রহণকারী সবাইকে কালো ব্যাজ পরিয়ে দেওয়া হয়।

পরে কমিশনের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তারা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অমর একুশ নিয়ে গান ও কবিতা আবৃত্তি করা হয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এমআইএইচ/টিআই

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ