ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কর্মযজ্ঞেই ফুটে ওঠে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
কর্মযজ্ঞেই ফুটে ওঠে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম কর্মযজ্ঞেই ফুটে ওঠে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম-ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: তিনদিন ধরে চলছে প্রস্তুতি। মাটির ওপর কাদা দিয়ে তৈরি করা হয়েছে শহীদ মিনার। রংও করা হয়েছে তাতে। আর সন্ধ্যায় গাদা, গোলাপ ও রজনিগন্ধা কিনে এখন চলছে পুষ্পাঞ্জলি তৈরির কাজ।

মাইকে বাজছে দেশের গান। আর মাত্র কয়েক ঘণ্টা পেরুলেই যে একুশের প্রথম প্রহর।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সব আয়োজনই দিবসটিকে ঘিরে।

সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার সখিপুর ইউনিয়নের কোড়া গ্রামের তরুণদের এই কর্মযজ্ঞেই ফুটে উঠেছে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম, ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা।  

কোড়া গ্রামের পাড়ের পুকুর ধারের মোড়ে তরুণদের এই প্রস্তুতি দেখতে প্রতিদিন এলাকার আবাল-বৃদ্ধ-বণিতা ভিড় করছেন। ভিড় রয়েছে এখনো। কর্মযজ্ঞেই ফুটে ওঠে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম-ছবি: বাংলানিউজআর স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফারুক হোসেন রতনও তাদের খোঁজখবর নিয়েছেন প্রতিনিয়ত।  

কোড়া তরুণ সমাজ নামে স্থানীয় একটি সংগঠনের সভাপতি হুমায়ুন কবীর বাংলানিউজকে জানান, তাদের এলাকায় শহীদ মিনার নেই। এজন্য প্রতিবছর তারা নিজস্ব উদ্যোগেই শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

তিনি বলেন, পাড়ের পুকুর ধারের মোড়ে কাদা দিয়ে শহীদ মিনার তৈরি করেছি। এখন ছোট ভাইদের নিয়ে চলছে পুষ্পাঞ্জলি তৈরির কাজ। মাইকে চলছে দেশের গান।

ব্যতিক্রমী এই উদ্যোগ সম্পর্কে তিনি জানান, স্থানীয় আবু জাফর, রুহুল আমিন, আব্দুল্লাহ, রাজু, রায়হান, আব্দুর রহমান, নাসিম, ইমরান, নাইম, জাহিদ ও তিনিসহ ৫০-৬০ জন তরুণ এই উদ্যোগে সম্পৃক্ত। তাদের সঙ্গে রয়েছে অগণিত শিশুও। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাবোধ সৃষ্টিই এই উদ্যোগ। কর্মযজ্ঞেই ফুটে ওঠে মাতৃভাষার প্রতি অশেষ প্রেম-ছবি: বাংলানিউজস্থানীয় তরুণ আবু জাফর বাংলানিউজকে বলেন, প্রতিবছরই আমরা চাঁদা তুলে স্বাধীনতা উৎসব, বিজয় উৎসব ও নববর্ষ উদযাপন করি। এছাড়া একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয় ভাষা শহীদদের।

ককসিটের ওপর ফুল বসিয়ে পুষ্পাঞ্জলি তৈরি করছিল ছোট্ট শিশু জাহিদ। সে বাংলানিউজকে জানায়, বইয়ে পড়েছি সালাম, বরকত, জব্বারসহ অনেকে বাংলা ভাষার জন্য জীবন দিয়েছেন। মাতৃভাষা ভাষা রক্ষায় এই আত্মত্যাগ গৌরবের। তাই মাকে বলে এসেছি, ফিরতে দেরি হবে। রাত ১২টায় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে তবেই বাড়ি ফিরবো।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।