ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেনাপোল সীমান্তে ২ বাংলার ২১ উৎসবে ব্যস্ত নির্মাণ শিল্পীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
বেনাপোল সীমান্তে ২ বাংলার ২১ উৎসবে ব্যস্ত নির্মাণ শিল্পীরা বেনাপোল সীমান্তে ২ বাংলার ২১ উৎসবে ব্যস্ত নির্মাণ শিল্পীরা-ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে যশোরের বেনাপোল সীমান্তে এবারও দুই বাংলার আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২১ উদযাপন।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠান শুরু হবে। বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে তা দুপুর ২টা পর্যন্ত চলবে।

এদিকে অন্যান্যবারের চেয়ে এবার একটু ব্যতিক্রমভাবে চলছে এই ভাষা উৎসবের আয়োজন। এর আগে বাংলাদেশ ও ভারত অংশে নোম্যান্সল্যান্ডে আলাদাভাবে অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার সব অনুষ্ঠান হচ্ছে এক মঞ্চে। এ মঞ্চের নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ২১ মঞ্চ’।

এছাড়া আয়োজনস্থলে ভাষা সৈনিক সব্যসাচী কবি শামসুল হক চত্বর, বর্ণমালা গ্যালারি, বইমেলা ও রক্তদান কর্মসূচি থাকছে। যা ভাষা উৎসবকে প্রাণবন্ত এবং দুই বাংলার মানুষকে আরও বেশি অনুপ্রাণিত ও উৎসাহিত করবে।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে আমন্ত্রিত অতিথী থাকছেন-বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য, যশোর ৮৫-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন, কাস্টমস কমিশনার শওকত হোসেন, জেলা প্রশাসক হুমায়ন কবীর, বিজিবি ৪৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুজিদ। বেনাপোল সীমান্তে ২ বাংলার ২১ উৎসবে ব্যস্ত নির্মাণ শিল্পীরা-ছবি: বাংলানিউজভারতের পক্ষ্যে থাকছেন-পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তথ্যপ্রযুক্তি দপ্তরের মন্ত্রী শ্রী ব্রাত্য বসু, বনগাঁ লোকসভার সংসদ সদস্য  শ্রীমতি মমতা ঠাকুর, উত্তর বিধান সভার বিধায়ক শ্রী বিশ্বজিৎ দাস, দক্ষিণ বিধান সভার বিধায়ক শ্রী সুরজ্ঞিত কুমার বিশ্বাস, উত্তর ২৪ পরগনার এআইএস, জেলা প্রশাসক ও সমহত্তা শ্রীমতি অন্তরা আচার্য্য, আইপিএস, পুলিশ সুপার শ্রী ভাস্কর মুখোপাধ্যায় ও গাইঘাটা বিধায়ক শ্রী পূলিন বিহারী।

এছাড়াও থাকছেন-পশ্চিম বাংলার কবি ও সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, লোক সংগীত দল দোহার, লোক সংগীত শিল্পী আর্পিতা ও অর্পণ চক্রবর্তী, কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরী। বাংলাদেশের থাকছেন-স্বাধীন বাংলার বেতার শিল্পী রবীন্দ্রনাথ রায় ও খূরশিদ আলম এবং নাট্যকার ও আবৃতিকার জয়ন্ত চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানটির ইভেন্ট অর্গানাইজার কাঠ পেনসিলের ব্যবস্থাপক পরিচালক আব্দুস ছালাম সময় বলেন, গতবারের ২১ উৎসবের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটা মুহূর্ত তুলে ধরে ভাষাপ্রেমীদের আরও অনুপ্রাণিত করেছিল অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। এবারও মিডিয়া পার্টনার হিসেবে থাকছে বাংলানিউজ।

বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন বলেন, “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর হোম-বিশ্ব জুড়ে বাংলাভাষা চালু হোক” এ স্লোগান নিয়ে এবারের ভাষা উৎসব। আয়োজনের যেন কোন ঘাটতি না থাকে সেদিকে খেয়াল রেখে কাজ করছেন নির্মাণ শিল্পীরা। আমন্ত্রিত অতিথীদের নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতিও নেওয়া হয়েছে বলে জানান তিনি।  

জানা যায়, বেনাপোল সরগম সংগীত একাডেমি ও ভারতের ২৪ পরগনা ২১ উদযাপন কমিটির যৌথ প্রচেষ্টায় ২০০২ সাল থেকে বেনাপোল সীমান্তে অনুষ্ঠিত হচ্ছে দুই বাংলার যৌথ ভাষা দিবস উদযাপন। পরবর্তীতে ২০১২ সাল থেকে এ উৎসবের আয়োজন করে আসছে বেনাপোল পৌরসভা ও ভারতের বনগাঁ পৌরসভা।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ২০ ফেব্রুয়রি ২০১৭
এজেডএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।