ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ঝুঁকির কারণে একুশের অনুষ্ঠান সীমাবদ্ধ করার সুযোগ নেই’

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
‘ঝুঁকির কারণে একুশের অনুষ্ঠান সীমাবদ্ধ করার সুযোগ নেই’ কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ- ছবি: ডিএইচ বাদল

ঢাকা: কোনো ধরনের ঝুঁকির কারণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা সীমাবদ্ধ করার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশে একুশে ফেব্রুয়ারিতে মাতৃভাষা দিবস পালন জাতির শিকড়ের বিষয়।

আজকে আমরা দেখছি শিকড়ের বিষয় শিকড় থেকে শিকড়ের দিকে ধাবমান। বর্তমানে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে এখন অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। হাজারো স্কুল ও উপজেলায় কেন্দ্রীয় শহীদ মিনার রয়েছে।

তিনি বলেন, আমরা চেষ্টা করি আমাদের যে সামর্থ্য রয়েছে তা দিয়ে নিরাপত্তা দেওয়ার। আমরা তো আর এটিকে সীমাবদ্ধ করতে পারি না। এটি আমাদের জাতিসত্তার বিষয়। বরঞ্চ এটাকে আমাদের আরও উৎসাহ দিতে হবে। জনগণের সঙ্গে সমন্বয় করে শুধু র‌্যাব নয় সকল আইন-শৃঙ্খলা বাহিনীকে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে বলা হয়েছে।

র‌্যাব মহাপরিচালক আরও বলেন, বিশ্বায়নের যুগে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ রয়েছে। একুশে ফেব্রুয়ারিসহ সকল মেগা ইভেন্টে সম্ভ‍াব্য সবকিছু বিবেচনায় নিয়ে আমরা আমাদের নিরাপত্তা ব্যবস্থা প্রণয়ন করি। যদি আমরা আরও নির্দিষ্ট করে বলি জঙ্গিবাদ আমাদের বিরুদ্ধে একটি চ্যালেঞ্জ। জঙ্গিবাদের বিরুদ্ধে সরকার ও জনগণের বিস্ময়কর সাফল্য রয়েছে। এতে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। সারা বিশ্বব্যাপী সমস্যাটা চলমান। আমাদের গোয়েন্দা বাহিনী, আইন-শৃঙ্খলা বাহিনী সবসময় এই চ্যালেঞ্জের বিরুদ্ধে ছুটে বেড়াচ্ছে। এই দেশকে নিরাপদ রাখতে আমাদের সবাইকে কাজ করতে হবে।

কেন্দ্রীয় শহীদ মিনারের নিরাপত্তা নিয়ে র‌্যাবের বেনজীর আহমেদ বলেন, দেশের প্রধান গোয়েন্দা বাহিনীর সঙ্গে সমন্বয় করে আমরা পরিকল্পনা নিয়েছি। র‌্যাবের পক্ষ থেকে বোমা ডিস্পোজাল ইউনিট, স্ট্যান্ডিং পেট্রোল, মোবাইল পেট্রোল ইউনিট গঠন করা হয়েছে।

এছাড়া হেলিকপ্টারে উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এসকেবি/জিপি/এমজেএফ

** একুশে ফেব্রুয়ারি পালনে র‌্যাবের সব প্রস্তুতি সম্পন্ন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।