ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত/ছবি-ডিএইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাঙালির অন্যতম প্রেরণার উৎস অমর একুশ। আর একুশ পালনের জন্য  কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা প্রস্তুত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ হোসেন বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারের ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী।

তারপর সর্বস্তরের মানুষ শহীদ মিনারে শ্রদ্ধা জানাবেন।  

সোমবার সকালে শহীদ মিনার এলাকা ঘুরে দেখা যায়, পুরো শহীদ মিনারকে নিরাপত্তা বেস্টনীর মধ্যে নিয়ে আসা হয়েছে। শেষ হয়েছে আলপনা আঁকার কাজ। অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত/ছবি-ডিএইচ বাদলনিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের জন্য শহীদ মিনারে তিনটি, বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের সামনে একটি ও ঢাকা মেডিকেল কলেজ বহির্বিভাগের সামনে একটি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনে র‌্যাব, পুলিশ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। যেখানে সিসিটিভির মাধ্যমে সমগ্র এলাকাকে পর্যবেক্ষণ করা হচ্ছে। ঘোষণা মঞ্চের সাউন্ড সিস্টেম পরীক্ষা করা হচ্ছে।

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শহীদ মিনার এলাকা পরিদর্শন করেন।

এসময় তিনি মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতি বিজড়িত মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি যথাযোগ্য মর্যাদার সঙ্গে শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ভাবগম্ভীর পরিবেশ বজায় রাখার জন্য ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি অনুরোধ জানান। অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত/ছবি-ডিএইচ বাদলগৃহীত কর্মসূচির সফল বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেছেন উপাচার্য।

নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পৌনে ১১টার দিকে  র‌্যাব সদস্যরা ডগ স্কোয়াড দিয়ে তল্লাশি চালিয়েছে। সঙ্গে রয়েছে র‌্যাবের বোম ডিস্পোজাল ইউনিট। ডিএমপির পক্ষ থেকে শহীদ মিনারে যাওয়ার রোড ম্যাপ লাগানো হয়েছে।

র‌্যাবের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতির বিষয় জানিয়ে বেলা সাড়ে ১১টায় শহীদ মিনারের সংবাদ সম্মেলন করেছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

বেনজীর আহমেদ বলেন, একুশে ফেব্রুয়ারির শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‌্যাব ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। অমর একুশে পালনের জন্য শহীদ মিনার এলাকা প্রস্তুত/ছবি-ডিএইচ বাদলএ দিবসের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। এর প্রধান হিসেবে থাকেন বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হয় গত ২৩ জানুয়ারি।

 

এতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএস এম মাকসুদ কামালকে সমন্বয়কারী এবং শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে যুগ্ম-সমন্বয়কারী করে অমর একুশে পালনে কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ হোসেনকে সদস্য সচিব করা হয়। কেন্দ্রীয় সমন্বয় কমিটি ছাড়াও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে মহান অমর একুশে পালনের লক্ষ্যে ১১টি উপ-কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।