ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাকিস্তান নতুনভাবে ষড়যন্ত্র করছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
পাকিস্তান নতুনভাবে ষড়যন্ত্র করছে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: পাকিস্তানি ষড়যন্ত্র এখনও শেষ হয়নি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তারা নতুনভাবে ষড়যন্ত্র শুরু করেছে। মুক্তিযুদ্ধের সময়ক‍ার হানাদার বাহিনীর চালানো গণহত্যার ছবিতে মিথ্যা ক্যাপশন দিয়ে তারা বলছে- মুক্তিযোদ্ধারা এসব হত্যাকাণ্ড চালিয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়া মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ শহীদ হয়নি।

এর চেয়ে লজ্জার আর কিছু নেই। খালেদা জিয়া পাকিস্তানিদের সঙ্গে মিলিয়ে একই সুরে কথা বলেন। গণহত্যা নিয়ে প্রশ্ন করা বাঙালি জাতির প্রতি চরম অবমাননা। বাঙালি জাতির যা কিছু অর্জন, অনেক ত্যাগের বিনিময়ে। নতুন প্রজন্মকে লক্ষ্য রাখতে হবে ভবিষ্যতে যাতে কেউ এ অর্জন নষ্ট করতে না পারে।

আগামী প্রজন্মকে সঠিক ইতিহাস, গৌরবের ইতিহাস জানতে হবে। তাদের বলবো, নিজেদের সেইভাবে প্রস্তুত করতে হবে- আমরা বিশ্বসভায় মাথা উঁচু করতে চলবো। একুশ আমাদের শিক্ষা দিয়েছে মাথা নত না করার, যোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ১৯৫৪ সালের আওয়ামী লীগ নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট সরকারই উর্দুর পাশাপাশি বাংলাকে সাংবিধানিকভাবে রাষ্ট্রভাষার স্বীকৃতি দেয়, একুশে ফেব্রুয়ারিকে মহান শহীদ দিবস হিসেবে পালন শুরু করে। ১৯৯৬ সালে সরকার গঠনের পর আওয়ামী লীগই দেশের পক্ষ থেকে ইউনেস্কোতে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব দেয় এবং সেটি পাস হয়। এখানে প্রবাসী বাঙালি রফিক ও সালামের অবদান উল্লেখযোগ্য।

এখন ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার প্রস্তাব করা হবে বলে উল্লেখ করে এ বিষয়ে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

** অতীতে প্রকৃত গুণীজনরা বঞ্চিত হয়েছেন

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এমইউএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।