ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একুশে পদক প্রদান

অতীতে প্রকৃত গুণীজনরা বঞ্চিত হয়েছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
অতীতে প্রকৃত গুণীজনরা বঞ্চিত হয়েছেন

ঢাকা: অতীতে রাজনৈতিক প্রতিহিংসায় ‘একুশে পদক’ ব্যবহার করা হয়েছে, প্রকৃত গুণীজনরা বঞ্চিত হয়েছেন। বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক চেষ্টায় সে অবস্থায় পরিবর্তন এসেছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক প্রদান অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এসব কথা বলেন।

তিনি বলেন, কিভাবে বুঝবো একটি সমাজ, একটি জাতি কতটা উন্নত ও সভ্য।

কেবল অবকাঠামোগত উন্নয়ন, সংস্কৃতির উন্নয়ন নয়- একটি জাতিকে বিচারের সবচেয়ে বড় মাপকাঠি হলো একটি জাতি গুণী মানুষদের কতটা মূল্যায়ন করে।

রাজনীতিতে যারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করে তারা হীন। যারা মানুষকে ভালবাসেন তারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করে না, যোগ করেন তিনি।

আওয়ামী লীগ নেতা-কর্মীদের আহ্বান জানিয়ে আসাদুজ্জামান নূর বলেন, প্রধামন্ত্রীর নির্দেশে সংস্কৃতি চর্চা ছড়িয়ে দিতে আমরা ব্রত হয়েছি। আওয়ামী লীগ নেতা-কর্মীরা কখনও সাম্প্রদায়িকতাকে স্থান দেয়নি, আপনারা সচেতন থাকবেন এই দেশে যেনো কেউ সাম্প্রদায়িকতার বীজ বুনতে না পারে।

তিনি আরও বলেন, মানুষ যত আলোকিত হবে, অন্ধকারের পথ তত সংকুচিত হবে। আজকের দিনে আমরা শপথ নেবো জঙ্গিবাদ যেনো মাথা তুলে দাঁড়াতে না পারে, নিশ্চিত করবো যুদ্ধাপরাধীর বিচার, গড়ে তুলবো বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
এমইউএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।