ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন সোমবার

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোরগ ব্রেন্ডে সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে দুই দিনের সফরে ঢাকা আসছেন।

সফরকালে বোরগ ব্রেন্ডে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

 

এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও টেলিকম প্রতিমন্ত্রী তারানা হালিমের সঙ্গে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য নিয়ে পৃথক বৈঠক করবেন।

বাংলাদেশের পক্ষ থেকে এসব বৈঠকে বোরগকে জানানো হবে, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়নের জন্য নরওয়েকে অংশীদার হিসেবে চায় বাংলাদেশ। অন্যদিকে বিনিয়োগ ও বাণিজ্য, আন্তর্জাতিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন, সুশাসন, লিঙ্গ ও মানবাধিকার, সংস্কৃতি, শিক্ষা ও মানুষে-মানুষে যোগাযোগসহ অন্য বিষয়গুলো নরওয়ের আগ্রহের জায়গা।  

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।  

জানা গেছে, একুশের প্রথম প্রহরে বোরগ ব্রেন্ডে শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো দেশের পররাষ্ট্রমন্ত্রী শহীদ মিনারে সম্মান জানাবেন।

নরওয়ের বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, নরওয়ের স্ক্যাটেক সোলার নামের একটি কোম্পানি নবায়নযোগ্য জ্বালানির জন্য বাংলাদেশে ৮০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী। সমুদ্র অর্থনীতির ওপর বাংলাদেশ দেশটির সঙ্গে একটি কাঠামো চুক্তি করতে আগ্রহী। এছাড়া বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনে নরওয়ের কোম্পানি টেলিনরের বিনিয়োগ রয়েছে। নরওয়ের স্ট্যাটওয়েল কোম্পানির সমুদ্রে তেলসম্পদ আহরণের বিশেষ অভিজ্ঞতা আছে। বাংলাদেশে তারা কাজ করতে পারে কিনা, সে বিষয়েও আলোচনা চলছে।

প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত বছরের সেপ্টেম্বরে নরওয়ে সফর করেন। সফরের সময় তিনি বোরগ ব্রেন্ডেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।