ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর খুনি মোস্তাকের বাড়ি উচ্ছেদের দাবিতে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
বঙ্গবন্ধুর খুনি মোস্তাকের বাড়ি উচ্ছেদের দাবিতে বিক্ষোভ বঙ্গবন্ধুর খুনি মোস্তাকের বাড়ি উচ্ছেদের দাবিতে বিক্ষোভ-ছবি: বাংলানিউজ

কুমিল্লা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পরিকল্পনাকারী খুনি মোস্তাকের বাড়ি কুমিল্লার দাউদকান্দি থেকে অপসারণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে স্থানীয় আওয়ামী লীগ নেতারা।  

রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে জেলার দাউদকান্দি উপজেলার সুন্দুলপুর ইউনিয়নের দশপাড়ায় ‘আমরা কুমিল্লাবাসী’র ব্যানারে দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

কোন রকম বিশৃঙ্খলা এড়াতে ওই এলাকায় শনিবার রাত থেকে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করে প্রশাসন।

বিক্ষোভ মিছিল নিয়ে শহীদনগর বাসস্ট্যান্ড থেকে খন্দকার মোশতাকের বাড়ি দশপাড়ায় যেতে চাইলে ষোলপাড়া এলাকায় পুলিশের বাধার মুখে পড়ে বিক্ষোভকারীরা। পরে নেতৃবৃন্দ মোস্তাকের বাড়ির সামনের রাস্তায় প্রায় দুই ঘণ্টা অবস্থান ধর্মঘট পালন করে। বিক্ষুব্ধ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা তখন খুনি মোস্তাকের বাড়ি ভাঙচুরের চেষ্টা করে।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘কুমিল্লা’ নাম বাদ দিয়ে ‘ময়নামতি’ নামটি বিভাগ হিসেবে ঘোষণার একমাত্র কারণ হচ্ছে  বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘কুমিল্লা’ নামটি পছন্দ করেন না। তার কারণ হচ্ছে বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক ও কর্নেল রশিদের বাড়ি কুমিল্লায়। এই খুনিদের কারণে আমরা দাউদকান্দি তথা কুমিল্লাবাসী কলঙ্কিত, দেশের অন্য জেলার লোকজন কুমিল্লার নাম শুনলেই বলে খুনি মোস্তাকের এলাকার লোক। আমরা এ লজ্জা থেকে পরিত্রাণ চাই। ’

অবিলম্বে দাউদকান্দি তথা কুমিল্লার মাটি থেকে খুনি মোস্তাকের বাড়ি ও কবর অপসারণ এবং সম্পত্তি বাজেয়াপ্তের দাবি জানান বক্তারা। এসময় খুনি মোস্তাকের অপকর্মের দায় দাউদকান্দিসহ কুমিল্লার সাধারণ মানুষ নিবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

উপজেলা পরিষদ চেয়ারম্যান  মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বলেন, ‘কুমিল্লার কুলাঙ্গার খুনি মোশতাকের কারণে আমরা কুমিল্লার নামে বিভাগ পাচ্ছিনা। তাই জাতির জনক বঙ্গবন্ধু হত্যার মূল হোতা খুনি মোশতাকের দাউদকান্দির সব সম্পদ বাজেয়াপ্তের দাবি জানাচ্ছি। প্রশাসন যদি তাঁর বাড়ি বাজেয়াপ্ত না করে তাহলে আগামী ২৬ ফেব্রুয়ারি কুমিল্লার ১৭টি উপজেলা থেকে বঙ্গবন্ধুর সৈনিকেরা এসে তা অপসারণ করাতে বাধ্য করবে। ’

এ সময় আরো বক্তব্য রাখেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সালাম, মেঘনা উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম, দাউদকান্দি পৌরসভার মেয়র নাঈম ইউসূফ, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডাভোকেট আহসান হাবিব চৌধুরী লিল মিয়া, সহ সভাপতি মো. হাবিবুর রহমান হাবিব, উপজেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি জেবুন্নেছা জেবু,  শ্রমিক লীগ সভাপতি রকিব উদ্দীন রকিব, যুবলীগ নেতা হেলাল, ছাত্রলীগ সভাপতি নয়নসহ দাউদকান্দি ও মেঘনার আওয়ামী লীগ, শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।