ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘খেলতে খেলতে পড়ো, পড়তে পড়তে প্রধানমন্ত্রী’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
‘খেলতে খেলতে পড়ো, পড়তে পড়তে প্রধানমন্ত্রী’ বক্তব্য দিচ্ছেন মেয়র সাঈদ খোকন/ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: খেলতে খেলতে পড়ো, পড়তে পড়তে প্রধানমন্ত্রী হবে; এভাবে শিক্ষার্থীদের পড়ালেখায় উৎসাহ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

রোববার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলে ‘কিডস রিড’ এর তৃতীয় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি) ও ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাঁন্সওয়া দ্য ম্যারিকো ও ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহ্যাম।

রিডিং ফর প্লেজার স্কিমের অধীনে চালু করা ‘কিডস রিড’র মাধ্যমে শিশুদের বই পড়ায় অনুপ্রেরণা ও উৎসাহ যোগানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত শতাধিক শিক্ষার্থীর উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন মেয়র সাঈদ খোকন। ভবিষ্যতে কে কে মেয়র হতে চাও? মেয়রের এমন প্রশ্নে উত্তরে মাত্র একজন শিক্ষার্থী হাত উঁচু করে সাড়া দেয়। আর যখন কে কে প্রধানমন্ত্রী হতে চাও?- এমন প্রশ্ন করেন সাঈদ খোকন তখন সব শিক্ষার্থী হাত উঁচু করে নিজেদের স্বপ্নের কথা জানায়।

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, খেলতে খেলতে পড়তে হবে। যখন পড়তে ইচ্ছা করবে না তখন পড়ার দরকার নেই। পড়তে পড়তে একদিন প্রধানমন্ত্রী হবে।

অনুষ্ঠানে বারবারা উইকহ্যাম বলেন, রিডিং হচ্ছে শিক্ষার অন্যতম আকর্ষণীয় মাধ্যম। একটি ভাষা শেখার জন্য গল্পের বই অন্যতম উপাদান। গল্পের বই পড়ার মধ্য দিয়ে শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে পারে শিক্ষার্থীরা।

প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গল্প বলার এই অনুষ্ঠান কিডস রিড-এ ঢাকার ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইংরেজি ভাষার দক্ষতা অর্জনের লক্ষ্যে প্রতিটি স্কুল যুক্তরাজ্য থেকে পাবে ৯০টি প্রসিদ্ধ গল্পের বই।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
এসকেবি/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।