ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শিশুমেলা এখন ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
শিশুমেলা এখন ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক’ শিশুমেলা এখন ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক’ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর শ্যামলীতে অবস্থিত বন্ধ হয়ে যাওয়া শিশুমেলার নাম পরিবর্তন করে ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক’ করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক নতুন নামের ঘোষণা দিয়ে পার্কটি উদ্বোধন করেন।

রোববার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে এক বছরের চুক্তিতে নতুন নামে এ পার্কের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ সময় মতো ভাড়া না দেওয়ায় পার্কটি ৮০ দিন বন্ধ থাকার পর খুলে দেওয়া হয়েছে।

১৩ বছর আগে তৎকালীন সিটি করপোরেশনের সঙ্গে ওয়ান্ডারল্যান্ড গ্রুপের একটি চুক্তি হয়েছিলো। সেই চুক্তি অনুযায়ী তারা প্রতি মাসে চার হাজার ২৭ টাকা ভাড়া দেওয়ার কথা ছিল। কিন্তু ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ দীর্ঘ দিন ভাড়া না দেওয়ায় সাত লাখ টাকা বকেয়া থাকার কারণে আমরা পার্কটি সাময়িক বন্ধ করে দেই। এখন আমরা ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষের কাছ থেকে ৭ লাখ টাকার ৩শ’ গুণ জরিমানাসহ ২১ লাখ টাকা আদায় করেছি এবং নতুন করে তাদের সঙ্গে এক বছরের চুক্তি করেছি।

নতুন চুক্তি অনুযায়ী আগামী এক বছরে জন্য প্রতিমাসে এক লাখ ১১ হাজার টাকা করে ভাড়া দিতে হবে। চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে এক বছর পর টেন্ডারের মাধ্যমে পার্কটিকে যেকোনো প্রতিষ্ঠানকে এক বছরে জন্য ভাড়া দেওয়া হবে বলে জানান মেয়র।
শিশুমেলা এখন ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক’ ছবি: শাকিল আহমেদ
ডিএনসিসির অনুমতি ছাড়া ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ পার্কটি কোনো ধরণের পরিবর্তন করতে পাড়বে না উল্লেখ করে আনিসুল হক বলেন, ওয়ান্ডারল্যান্ডের সঙ্গে নতুন চুক্তি অনুযায়ী তারা আমাদের অনুমতি ছাড়া পার্কটিতে কোনো পরিবর্তন করতে পাড়বে না। এই শর্ত অনুযায়ী তারা আমাদের কাছে পার্কটির নাম পরিবর্তনের জন্য অনুমতি চেয়ে ছিল। আমরা নাম পরিবর্তনে অনুমতি দেওয়ায় নতুন নামের পার্কটি উদ্বোধন করা হয়েছে। এছাড়া তারা আমাদের অনুমতি ছাড়া পার্কের কোনো রাইডের মূল্য বৃদ্ধিও করতে পাড়বে না।

মেয়র বলেন, শিশুদের মনোবিকাশ ও খেলাধুলা করার জন্য আগামী দুই বছরের মধ্যে ডিএনসিসিতে আরও দুইটি পার্ক করা হবে। আমরা আশা করি খুব দ্রুত এই কাজ শুরু করতে পাড়ব।

ওয়ান্ডারল্যান্ড গ্রুপের চেয়ারম্যান লায়ন জিএম মোস্তাফিজুর রহমান বলেন, একটি সিটি করপোরেশন থেকে দুইটি সিটি করপোরেশন হওয়ায় তাদের সঙ্গে আমাদের আইনি কিছু সমস্যা সৃষ্টি হয়ে ছিল। এখন সব সমস্যা সমাধান করে আমরা পার্কটি নতুন নামে খুলতে পেরে অনেক খুশি।

তিনি বলেন, আগে সপ্তাহে একদিন পার্কটি অনাথ ও ছিন্নমূল শিশুদের জন্য ফ্রি খুলা থাকলেও এখন থেকে তারা সপ্তাহে ৭ দিনই ফ্রিতে ঢুকতে পাড়বে। আমি চাই কোনো শিশু যেন তাদের শৈশবের আনন্দ থেকে বঞ্চিত না হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ওয়ান্ডারল্যান্ড গ্রুপের পরিচালক এসএম মামুন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রি. জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম ও প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
এমএ/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।