ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

প্রাথমিক স্তরে নিজ মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
প্রাথমিক স্তরে নিজ মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালুর দাবি রাজশাহীতে আদিবাসীদের মানববন্ধন

রাজশাহী: বাদপড়া আদিবাসীদের দ্রুত সরকারি গেজেটে অন্তর্ভূক্তিকরণ ও সকল আদিবাসী শিশুদের জন্য প্রাথমিক স্তরে নিজ মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালুর দাবি মানববন্ধন করেছে আদিবাসী ছাত্র পরিষদ।

কেন্দ্রীয় কমিটির উদ্যোগে রোববার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টে এই দাবিতে মানববন্ধন করেন তারা।


আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতী ভূষণ মহাতেরোর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেমন্ত মহাতেরো, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক নকুল পাহান, রাজশাহী কলেজ কমিটির যুগ্ম আহবায়ক দুলাল চন্দ্র মহাতেরো, কেন্দ্রীয় সদস্য তরুণ মুন্ডা প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদের রাজশাহী জেলা সভাপতি রঘুনাথ রবিদাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের রাজশাহী জেলা কমিটির সভাপতি সোহরাব হোসেন, বাংলাদেশ ছাত্র মৈত্রী রাজশাহী মহানগর কমিটির সভাপতি তামিম সিরাজীসহ আরও অনেকে।

সমাবেশে বক্তারা বলেন, সরকারি গেজেটে বাদপড়া আদিবাসীদের এখনো অন্তর্ভুক্ত করা হয়নি। সরকারের 'ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক আইন ২০১০' প্রণয়ন করার দীর্ঘ কয়েক বছর পার হয়ে গেছে। তবুও এখনো ২৭টির বাইরে অন্যান্য বাদপড়া আদিবাসী জাতিগোষ্ঠীকে তালিকায় অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করতে পারেনি সরকার।

এছাড়াও, নিজ মাতৃভাষায় আদিবাসী শিশুদের প্রাক-প্রাথমিক পর্যায়ে সরকার পাঁচটি ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়নের কথা বললেও আজও আদিবাসী শিশুরা মাতৃভাষায় বই হাতে পায়নি।

সমাবেশ থেকে অবিলম্বে বাদপড়া আদিবাসীদের গেজেটে অন্তর্ভূক্ত ও আদিবাসী শিশুদের জন্য নিজ মাতৃভাষায় প্রাথমিক স্তরে শিক্ষা ব্যবস্থা চালুর দাবি জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
এসএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।