ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আঙ্গেলা মেরকেলের সঙ্গে শেখ হাসিনার বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
আঙ্গেলা মেরকেলের সঙ্গে শেখ হাসিনার বৈঠক বৈঠকের পর হাস্যোজ্জ্বল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল

ঢাকা: জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের অস্থায়ী পুনর্বাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে শনিবার (১৮ ফেব্রুয়ারি) সেখানকার হোটেল বায়েরিসখার হফে এ বৈঠক হয়। দুপুর পৌনে ১টা থেকে দেড়টা পর্যন্ত প্রায় ৪৫ মিনিট এ বৈঠক চলে।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী বাংলাদেশে একটি সুস্থ ও নিরাপদ পরিবেশে মায়ানমারের শরণার্থীদের অস্থায়ী পুনর্বাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। রোহিঙ্গাদের বিষয়ে আঙ্গেলা মেরকেলই জানতে চেয়েছেন।

জার্মানির চ্যান্সেলরকে শেখ হাসিনা বলেন, মায়ানমারের শরণার্থীদের পুনর্বাসনের বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখছে বাংলাদেশ। কিন্তু পর্যটন শহর কক্সবাজারে তাদের অবস্থান ও কর্মকাণ্ডের কারণে সেখানকার পরিবেশ প্রাকৃতিক সৌন্দর্য, স্যানিটেশন ব্যবস্থার বিপর্যয় ঘটছে- যা তাদেরও অমানবিক জীবন যাপনে বাধ্য করছে।

সেজন্যই বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের একটি উন্মুক্ত, স্বাস্থ্যকর এবং নাগরিক সুবিধা সম্বলিত স্থানে সরিয়ে নিতে চায়। আর এক্ষেত্রে ঢাকা জার্মানি এবং অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চায় বলে জানান প্রধানমন্ত্রী।

বৈঠকে দুই নেতা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াবলী, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের মাধ্যমে দু’দেশের সম্পর্ক জোরদার, উন্নয়ন, শরণার্থী সমস্যাসহ নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

মেরকেলকে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন বিশেষ করে লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচনের বিষয়েও অবহিত করেন প্রধানমন্ত্রী।

দ্বিপাক্ষিক বৈঠকটির পর দেশে বিদ্যমান মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সিস্টেমের আরও আধুনিকায়নে দু’দেশের মধ্যে একটি সমাঝোতা স্মারক এবং দু’দেশের মধ্যে সন্ত্রাস প্রতিরোধের লক্ষ্যে একটি যৌথ ঘোষণা স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জার্মানির সরকার ও জনগণের সমর্থনের কথা স্মরণ করে দুঃসময়ে জনগণের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানান।

প্রেস সচিব জানান, বৈঠকে মেরকেলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। মেরকেলও তা সাদরে গ্রহণ করেন এবং ভবিষ্যতে দু’দেশের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসার আগ্রহ প্রকাশ করেন।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জার্মানি যান প্রধানমন্ত্রী। তিন দিনের এ রাষ্ট্রীয় সফর শেষে শনিবার রাতেই দেশের উদ্দেশে রওয়ানা দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। তার রোববার (১৯ ফেব্রুয়ারি) ঢাকায় পৌঁছানোর কথা।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭/০৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯
এইচএ/

আরও পড়ুন
** ‘ক্ষতিগ্রস্তরা বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারেন’
** জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানির পথে প্রধানমন্ত্রী
** রাতে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।