ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ন্যায়-অন্যায় জানিনে, জানি শুধু তোমারে...

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
ন্যায়-অন্যায় জানিনে, জানি শুধু তোমারে... ভালোবাসা দিবসে উচ্ছ্বল প্রেমিক যুগল/ছবি: বাদল-বাংলানিউজ

ঢাকা: ‘ন্যায়-অন্যায় জানিনে, জানি শুধু তোমারে...’ রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এ চরণটি মনে গেঁথেই বোধহয় ভালোবাসা দিবসে রাজধানী ঘুরছেন প্রেমিক যুগলরা। কেউ কেউ একটু নির্জন স্থান খুঁজে হাতে হাত রেখে, কাঁধে মাথা রেখে উজাড় করছে জমানো কথা।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। প্রেমিক-প্রেমিকাদের বহু প্রতীক্ষার একটি দিন।

সারাবছর প্রিয় মানুষটি ভালোবাসা বিলিয়ে দিলেও দিনটির বিশেষত্বে হৃদয়ের ঘণীভূত জমানো ভালোবাসা উজাড় করতে সেজেছে নতুন সাজে। মন-প্রাণ উজাড় করে বলছে, ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি।

কেউ কেউ আবার বেড়াতে এসে প্রিয়জনকে খুশি করতে সঙ্গে এনেছে ফুল, সুগন্ধিসহ নানা উপহার।

যুগল অরিন-উন্মেষের দেখা টিএসসি চত্বরে। ঢাবির  ভাষাতত্ত্ব বিভাগের শিক্ষার্থী দু‘জনেই।

উন্মেষ জানায়, তিন বছরের সম্পর্ক। তবে বন্ধু হিসেবে। কখন যে ভালোবাসায় পরিণত হয়েছে বলতে পারি না। তবে প্রোপোজ করার জন্য ভালোবাসা দিবসকেই বেঁচে নিয়েছি। অন্য দিনগুলোর চেয়ে আজকের অনুভূতিও অন্যরকম।
ভালোবাসার লাল গোলাপ/ছবি: বাদল-বাংলানিউজ
'ভালোবাসা' -মধুর অনুভূতি। যুগে যুগে এই অনুভূতিতে এসেছে নানা বাধা-বিপত্তি। শেষ পরিণতিতে তৈরি হয়েছে অমরগাঁথা। তবে নর-নারী নিজেকে বেঁধেছে ভালোবাসার বন্ধনে। তাই ব্যর্থ প্রেমিককেও বলতে শোনা যায়, ‘পরের জন্মে বয়স যখন ষোলোই সঠিক, তখন আমরা প্রেমে পড়বো মনে থাকবে...এ জন্মের দূরত্বটা পরের জন্মে চুকিয়ে দেবে!’

ভালোবাসার লাল গোলাপ/ছবি: বাদল-বাংলানিউজসোহরাওয়ার্দী উদ্যানে খোপায় ফুল, লাল শাড়ি, লাল টিপে সেজেগুজে প্রেমিকের হাত ধরে এসেছে তরুণীরা। উদ্যানের গাছতলায় প্রেমিকের কাঁধে মাথা দিয়ে শুনছে আগামীর স্বপ্ন ‘তোমার সঙ্গে পাগলী/ তোমার সঙ্গে ভয়াবহ জীবন কাটাব পাগলী/ তোমার সঙ্গে ধুলোবালি কাটাব জীবন এর চোখে ধাঁধা করব/ ওর জল করে দেব কাদা পাগলী,/তোমার সঙ্গে ঢেউ খেলব যাব দু’কদম। ’

রাজধানীর টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান, চন্দ্রিমা উদ্যান ও সংসদ ভবন এলাকায় প্রেমিক যুগলের যেন মেলা বসেছে। অন্য দিনগুলোতে রাখ-ঢাক থাকলেও আজ যেন তাদেরই দিন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুযারি ০৭,২০১৭
এমসি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।