ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগর-রুনি হত্যার বিচার দাবিতে বৃহত্তর আন্দোলনের ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
সাগর-রুনি হত্যার বিচার দাবিতে বৃহত্তর আন্দোলনের ঘোষণা সাগর-রুনির হত্যাকারীদের বিচার দাবিতে প্রতিবাদ সমাবেশ। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন দ্রুত প্রকাশ ও বিচারের দাবিতে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। বিচার ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও চাওয়া হয়েছে।

সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের পঞ্চম বার্ষিকীতে শনিবার (১১ ফেব্রুয়ারি) ডিআরইউ আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়।

ডিআরইউ চত্বরের এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আগামী ১১ মার্চ একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক অবরোধ ও প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করে।

সমাবেশে সভাপতির বক্তব্যে ডিআরইউ’র সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা জানান, সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন দ্রুত প্রকাশ ও বিচারের দাবিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এ লক্ষ্যে আগামী ২২ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাব, বিএফইউজে’র দুই অংশ,  ডিইউজে’র দুই অংশ এবং ডিআরইউ’র যৌথ সভা আহ্বান করা হয়েছে। জাতীয় প্রেসক্লাবের এ সভা থেকে আগামী দিনের জোরালো আন্দোলনের কর্মসূচি নেওয়া হবে।


প্রতিবাদ সমাবেশে ডিইউজে’র সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী জানান, এ দাবিতে আগামী ১১ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক অবরোধ করা হবে। ডিইউজে ও বিএফইউজে সেখানে প্রতিবাদ সমাবেশ করবে।


সমাবেশে সাংবাদিক নেতারা সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্ত নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের তীব্র সমালোচনা করেন। তারা বলেন, এ হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি সম্পর্কে তার জানা নাই- এমন মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন এবং সাংবাদিক সমাজকে ক্ষুব্ধ করেছেন।

সাংবাদিক নেতারা তদন্তের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কর্তব্যে অবহেলার শাস্তিও দাবি করেন।
প্রতিবাদ সমাবেশে বিএফইউজে’র একাংশের সভাপতি শওকত মাহমুদ বলেন, পরবর্তী ধার্য দিনে তদন্ত প্রতিবেদন দেওয়া না হলে গণতদন্ত কমিশন গঠন করবেন সাংবাদিকরা। তদন্তে যারা প্রতিবন্ধকতা তৈরি করছেন, তাদেরও খুঁজে বের করা হবে।


বিএফইউজে’র অন্য অংশের মহাসচিব ওমর ফারুক বলেন, ‘৫ বছরে একটি হত্যাকাণ্ডের তদন্ত হয় না, বিচার হয় না, এটা হতে পারে না। আগের স্বরাষ্ট্রমন্ত্রী ৪৮ ঘণ্টার মধ্যে জড়িতদের গ্রেফতারের কথা বলেছিলেন। বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, তদন্ত কতোটুকু এগিয়েছে, তা জানি না। আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাই’।
সাগর-রুনির হত্যাকারীদের বিচার দাবিতে প্রতিবাদ সমাবেশ
ডিইউজে’র সভাপতি শাবান মাহমুদ বলেন, ‘তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতারের কথা বলে সাংবাদিকদের সঙ্গে প্রতারণা করেছিলেন। সকল মতপার্থক্য ভুলে সাংবাদিকদের নিরাপত্তার স্বার্থেই ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এ হত্যাকাণ্ডের বিচার আদায় করতে হবে’।

ডিইউজে’র সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ বলেন, ‘এ হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় আমরা উদ্বিগ্ন। এজন্য আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। প্রধানমন্ত্রী, আপনি নজর দিলে এ হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার দ্রুত সম্পন্ন হবে’।

প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য দেন সাংবাদিক নেতা আব্দুল জলিল ভূঁইয়া, রুহুল আমিন গাজী, খায়রুজ্জামান কামাল, রেজওয়ানুল হক রাজা, নাসিমুন আরা হক মিনু, মধুসূদন মণ্ডল, ইলিয়াস খান, সাজ্জাদ আলম খান তপু, আজমল হক হেলাল, ইলিয়াস হোসেন, রাজু আহমেদ, মোরসালিন নোমানী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
এসকে/পিসি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad