ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রাজধানীতে ৬ ফেব্রুয়ারি থেকে খাল দখলমুক্তির অভিযান’ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
‘রাজধানীতে ৬ ফেব্রুয়ারি থেকে খাল দখলমুক্তির অভিযান’  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন। ছবি: মিথুন

ঢাকা: রাজধানীর জলাবদ্ধতা নিরসনে প্রাথমিকভাবে ৬ এবং ৯ ফেব্রুয়ারি পর্যন্ত নন্দীপাড়া ত্রিমুখী খাল ও হাজারীভাগ বেড়িবাঁধ এলাকার রাস্তা অবৈধ দখলমুক্তির জন্য অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন।

রোববার (২২ জানুয়ারি) বিকেল ৪টায় নগর ভবনে আয়োজিত এক জরুরি বৈঠকে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ অনুযায়ী ঢাকা শহরে খাল, বক্সকালভার্ট ও রস্তা অবৈধ দখলমুক্ত করার জন্য আমরা এ কার্যক্রম হাতে নিয়েছি।

ঢাকা শহরের জলাবদ্ধতার কারণ হলো- খাল ও বক্সকালভার্টগুলো অবৈধভাবে দখল করে ভরাট করা। তাই আমরা প্রাথমিকভাবে নন্দীপাড়া ত্রিমুখী খালকে পুনরায় সচল করার লক্ষ্যে আগামী ৬ ফেব্রুয়ারি অভিযান চালাব। একই সঙ্গে বেড়িবাঁধ এলাকার রাস্তা দখলমুক্ত করার জন্যও ৯ ফেব্রুয়ারি অভিযান চলবে।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের অধীনে যতগুলো খাল ও বক্সকালবার্ট রয়েছে সেইগুলোকে আগের রুপে ফিরিয়ে আনার লক্ষ্যে পর্যায়ক্রমে কাজ করা হবে। অনেকগুলো খাল ব্যক্তি মালিকানায় অবৈধভাবে দখল করা হয়েছে। সেইসব খালগুলোকে সরকারিভাবে ব্যবস্থা গ্রহণ করে অধিগ্রহণ করা হবে।

খাল দখলমুক্ত করতে সিটি করপোরেশন কঠোর পদক্ষেপ গ্রহণ করবে উল্লেখ করে মেয়র বলেন, দখলকারীরা যেকোনো দল বা যেকোনো পর্যায়ের নেতা হোক না কেন তাদের ছাড় দেওয়া হবে না। জনগণের সম্পত্তি জনগণকে ফিরিয়ে দিতে আমরা কাজ করে যাব। এ ক্ষেত্রে কাউকেই ছাড় দেওয়া হবে না।

খাল, রাস্তা ও বক্সকালভার্ট অবৈধ দখলদার মুক্ত করার লক্ষ্যে সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা, পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন ও ডিএমপি একযোগে কাজ করে যাবে বলেও বলেন মেয়র।

এ সময় বৈঠকে আরও উপস্থিত ছিলেন- ঢাকা ওয়াসার এমডি টেক্সিম খান, পানি উন্নয়ন বোর্ডের এমডি রেফাত জামিল ও ঢাকা জেল প্রশাসক মো. সালাউদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭ 
এমএ/পিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad