ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইজতেমা ময়দান ছাড়ছে লাখো মুসল্লি

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
ইজতেমা ময়দান ছাড়ছে লাখো মুসল্লি ইজতেমা ময়দান ছাড়ছে লাখো মুসল্লি/ছবি: কাশেম হারুন

গাজীপুর: আখেরি মোনাজাত শেষে লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার ময়দান ছাড়তে শুরু করেছেন।

রোববার (২২ জানুয়ারি) বেলা ১১টা ১০ মিনিটে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছে তাবলিগ জামাত আয়োজিত এ বছরের (২০১৭ সাল) বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ ধাপ।

বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ পর্যায়ের আলেম ভারতের মাওলানা সাদ এ মোনাজাত পরিচালনা করেন।

এরআগে চারদিন বিরতি শেষে শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মাধ্যমে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। আর এ মোনাজাতের মাধ্যমে শেষ হলো ৫২তম বিশ্ব ইজতেমার।

দ্বিতীয় ধাপের মোনাজাত শেষে টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দান ছাড়তে শুরু করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এ সময় তাদের কাঁধে, মাথায় ও হাতে প্রয়োজনীয় ব্যাগপত্রসহ বিভিন্ন মালামাল দেখা যায়। পরে তারা বিভিন্ন যানবাহন যোগে নিজ গন্তব্যের উদ্দেশে রওনা দিতে দেখা যায়। এতে করে ফাঁকা হয়ে আসছে ইজতেমার ময়দান।

বছরে দুই পর্বে বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছেন দেশের ৩৩টি জেলার লাখ-লাখ মুসল্লি। এর সঙ্গে অংশ নিয়েছেন বিদেশি কয়েক হাজার মুসল্লিও।

দ্বিতীয় ধাপে অংশ নেওয়া জেলাগুলো হলো- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা, যশোর, মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল।

এদিকে, আগামী ২০১৮ সালের বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হবে ১২ জানুয়ারি। আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ১৪ জানুয়ারি। দ্বিতীয় পর্ব শুরু হবে ১৯ জানুয়ারি, শেষ হবে ২১ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
আরএস/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।