ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নির্দেশ অমান্য করে আবারও ফুটপাতে হকাররা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
নির্দেশ অমান্য করে আবারও ফুটপাতে হকাররা নির্দেশ অমান্য করে আবারও ফুটপাতে হকাররা, ছবি: শাকিল

ঢাকা: সিটি করপোরেশনের নির্দেশ অমান্য করে রাজধানীর গুলিস্তান ও তার আশপাশের ফুটপাত এবং রাস্তায় আবারও পণ্য নিয়ে বসেছেন হকাররা। এতে এসব এলাকার ফুটপাত ও রাস্তায় আবারও সৃষ্টি হয়েছে যানজট। শুরু হয়েছে জনভোগান্তি।

গুলিস্তান ও তার আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, হকাররা সকাল থেকেই তাদের পণ্য নিয়ে রাস্তায় এবং ফুটপাতে বসেছেন। বেল‍া বাড়ার সঙ্গে সঙ্গে হকারদের সংখ্যাও বাড়তে থাকে।

এতে গুলিস্তান এলাকার রাস্তা ও ফুটপাতে দেখা যায় তীব্র যানজট ও জটলা। এতে পথচারীদের ভোগান্তি রয়ে গেছে আগের মতোই।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্দেশ অমান্য করে ফুটপাত দখল কর‍ার কারণ জানতে চাইলে হকাররা বাংলানিউজকে জানান, সিটি করপোরেশন শুক্রবার ও শনিবার তাদের বসার জন্য নির্দেশ দিয়েছে। কিন্তু স্থায়ী প‍ুনর্বাসন না করা পর্যন্ত তারা এখান থেকে সরবেন না।

সরকার ও সিটি করপোরেশন দাবি না মানা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।
ফুটপাত আবারও হকারদের দখলে, ছবি: শাকিলএ সম্পর্কে হকার্স ইউনিয়নের সদস্য মো. শফিক বাংলানিউজকে বলেন, শুক্র ও শনিবার আমাদের বসার জন্য সিটি করপোরেশন বলেছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যা ৬টার পর হকার বসার যে নিয়ম করেছে তা আমরা মানি না। সন্ধ্যার পর আমাদের কোনো কেনাবেচা হয় না। তাই পূর্ণ পুনর্বসন না করা পর্যন্ত এই জায়গা ছাড়বো না।

গুলিস্তানের রাস্তায় বসা আরেক হকার মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, সরকার যে ২ হাজার ৫০৪ জন হকারের প‍ুনর্বাসন করার তালিকা করেছে এতে কোনো সাধারণ হকারের নাম নেই। যারা বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত তাদের নাম তাদের নেতারা দিয়েছে। এতে সাধারণ হকারদের কোনো লাভ হবে না। সারা ঢাকায় হকার আছে প্রায় ২ লাখ, মাত্র ২ হাজার ৫০৪ জনের প‍ুনর্বাসন করে কী হবে? আমাদের জন্য সঠিক কোনো ব্যবস্থা না করলে আমরা এই এলাকা ছাড়বো না।

হকারদের শুক্র ও শনিবার ফুটপাতে বসার নির্দেশ দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. কামরুল চৌধুরী বাংলানিউজকে বলেন, আমরা এ ধরনের কোনো নির্দেশ দেইনি। হকারদের বলেছি হলিডে মার্কেটে বসার জন্য। ফুটপাতে আবার বসার জন্য তাদের বলা হয়নি। কেউ যদি সিটি করপোরেশনের নির্দেশ অমান্য করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এমএ/আরআর/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।