ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোল্ডেন ফাইভ নয়, জানা ও জ্ঞান বৃদ্ধির জন্য পড়ালেখা করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
গোল্ডেন ফাইভ নয়, জানা ও জ্ঞান বৃদ্ধির জন্য পড়ালেখা করতে হবে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৭’ এর সমাপনী অনুষ্ঠান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গোল্ডেন ফাইভ এর জন্য পড়ালেখা করে কোনো লাভ হবে না, পড়াশোনা করতে হবে জানা ও জ্ঞান বৃদ্ধির জন্য।

শনিবার (২১ জানুয়ারি) বিকেল সাড়ে ৪ টায় রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ ( বিসিএসআই) আয়োজিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৭’ এর সমাপনী অনুষ্ঠানে এ সব কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

জাফর ইকবাল বলেন, আমাদের সমাজের অভিভাবকদের মধ্যে একটি বিষয় দেখা যায়, ছেলে-মেয়েরা কিভাবে জিপিএ ৫ পাবে সেই লক্ষ্যে তারা তাদের তৈরি করেন।

কিন্তু, এই জিপিএ ৫ পাওয়ার প্রতিযোগিতার কারণে কোনো কিছু শেখার যে ইচ্ছা তা নষ্ট হয়ে যাচ্ছে ছেলেমেয়েদের। এর ফলে কোনো কিছু জানার যে শক্তি তা নষ্ট হয়ে যাচ্ছে। আর ভবিষ্যতে গিয়ে তারা আর ভালো কিছু করতে পারছে না।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ করে তিনি বলেন, তোমরা জিপিএ ৫ পাওয়ার জন্য নয়, কোনো কিছু জানার জন্য পড়ো। জানার জন্য পড়াশোনা করলে দেখবে এমনিই ভালো রেজাল্ট করবে। এতে করে ভবিষ্যৎ জীবনে উপকৃত হবে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ছেলে-মেয়েদের গোল্ডেন জিপিএ-৫’র প্রতিযোগিতায় ফেলবেন না। তাদের কোনো কিছুর সম্পর্কে জানার এবং জ্ঞান বৃদ্ধির ব্যাপারে আগ্রহী করে তোলেন। তাহলে দেখবেন নিজ নিজ জায়গায় তারা অনেক ভালো কিছু করবে।

সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ক ম রুহুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর একটি দেশ গড়তে চান। তিনি বুঝতে পেড়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়া, দেশ কোনো দিন এগোতে পারবে না। তাই দেশের সব শিক্ষার্থীরা যেন বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হতে পারে সেই লক্ষ্যে সরকার কাজ করছে।

এ সময় মেলায় অংশ নেওয়া শিক্ষার্থীদের বিভিন্ন প্রজেক্টর ওপর ভিত্তি করে পুরস্কৃত করা হয়। বিসিএসআইয়ের চেয়ারম্যান মো. ফারুক আহমেদের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দিলীপ কুমার বসাক।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এমএ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।