ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নড়াইলে শেষ হলো সাত দিনব্যাপী সুলতান মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
নড়াইলে শেষ হলো সাত দিনব্যাপী সুলতান মেলা

নড়াইল: নড়াইলে শেষ হলো সাত দিনব্যাপী সুলতান মেলা। শনিবার (২১ জানুয়ারি) বিকেলে সমাপনী অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী আবুল হাশেম খানকে এ বছরের সুলতান পদক দেওয়া হয়।

নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এমপি।

বিশেষ অতিথি ছিলেন- নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রোকসানা ইয়াসমিন ছুটি ও ফজিলাতুননেসা বাপ্পি,  নড়াইলের পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. হেলাল মাহমুদ শরীফ।
 
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উপলক্ষে মেলা শুরু হয় ১৫ জানুয়ারি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পৃষ্ঠপোষকতায় জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন এ মেলার আয়োজন করে।
 
১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এসএম সুলতান।

তার আঁকা ছবি লন্ডনের লেইস্টার গ্যালারি, নিউইয়র্ক, বোস্টন ও মিশিগান বিশ্ববিদ্যালয়, পাকিস্তানের লাহোর, করাচি, সিমলাসহ বহু দেশি-বিদেশি গ্যালারিতে পিকাসো, সালভেদর দালিসহ প্রখ্যাত শিল্পীদের আঁকা ছবির সঙ্গে প্রদর্শিত হয়েছে।
    
তিনি ১৯৮২ সালে রাষ্ট্রীয় সম্মান একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি এবং ১৯৯৩ সালে বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদকসহ অনেক পদক লাভ করেন।
 
১৯৯৪ সালের ১০ অক্টোবর শিল্পী সুলতান পাড়ি জমান না ফেরার দেশে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।