ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুরস্কার পেলে কাজের গতি বাড়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
পুরস্কার পেলে কাজের গতি বাড়ে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১৫। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: পুরস্কার পেলে আনন্দ লাগে এবং কাজের গতি বাড়ে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আইএফআইসি ব্যাংক ভবনের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার হলো আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার।

আমার মনে হয়, এ সাহিত্য পুরুস্কার অনুষ্ঠান দুটি আলাদা করে করা উচিৎ ছিলো। একটি হতে পারতো অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের আজীবন সম্মাননা নিয়ে, অপরটি হতে পারতো সাহিত্য পুরস্কার-২০১৫ কে নিয়ে।

মন্ত্রী পুরোনো দিনের কথা স্মরণ করে তিনি বলেন, ‘আইএফআইসি ব্যাংকের ৪০ বছর পূর্তি, আরেকটু হলে আমার সঙ্গে আবদুল্লাহ আবু সায়ীদের পরিচয়ের ৪০ বছর হতো। ১৯৭৭ সালে আমার সঙ্গে তার প্রথম পরিচয়। তিনি মানুষ গড়ার কারিগর। তার অক্লান্ত চেষ্টায় ছোট দু’টি ঘর থেকে বিশ্বসাহিত্য কেন্দ্র আজ বিস্তার লাভ করেছে। এখন বিশ্বসাহিত্য কেন্দ্র আমাদের দেশের পূজনীয়। ’

লেখক পুরস্কারের জন্য লিখে না উল্লেখ করে মন্ত্রী বলেন, তারপরও পুরস্কার পেলে ভালো লাগে। এতে লেখার উৎসাহ বাড়ে। আমি জীবনে কিছু পুরস্কার পেয়েছি। পুরস্কার পেলে আনন্দ লাগে ও কাজের গতি বাড়ে।

অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্তব্যক্তি ও আইএফআইসি ব্যাংকের কর্তৃপক্ষের ফলপ্রসু ও দীর্ঘজীবন কামনা করেন অর্থমন্ত্রী।

এসময় উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও বিশিষ্ট কবি কামাল চৌধুরী, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ এ সারওয়ারসহ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীরা।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এমএফআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।