ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিন ট্রেনে লাল সবুজ কোচ উদ্বোধন ২৩-২৪ জানুয়ারি

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
তিন ট্রেনে লাল সবুজ কোচ উদ্বোধন ২৩-২৪ জানুয়ারি লাল সবুজ কোচ

ঢাকা: সোনার বাংলার পর ঢাকা- চট্টগ্রাম রুটে এবার লাল-সবুজে যাত্রা শুরু করবে মহানগর প্রভাতী ও তুর্ণা এক্সপ্রেস ট্রেন। আগামী ২৩ জানুয়ারি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ‍লাল সবুজ কোচ নিয়ে চলবে ট্রেন দুটি।

পরদিন ২৪ জানুয়ারি ঢাকা ক্যান্টনমেন্ট থেকে লাল সবুজে চিলাহাটির পথে যাত্রা শুরু করবে নীল সাগর এক্সপ্রেস।
 
তিনটি ট্রেনে নতুন লাল-সবুজ কোচ উদ্বোধনের প্রস্তুতি চূড়ান্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

  তবে এসব ট্রেনের পুরাতন কোচগুলো অন্য কোনো ট্রেনে যোগ হবে কি না সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।
 
চাহিদা বিবেচনায় পুরাতন কোচগুলো বিভিন্ন রুটে শিগগিরই দেওয়া হবে। এর মধ্যে ঢাকা-সিলেট রুটে একটি রেক দেয়ার বিষয়ে রেল ভবনে একাধিক ডিও লেটার দেয়া হয়েছিলো। সে অনুযায়ী প্রস্তুতি নিতে রেলওয়েকে নির্দেশও দিয়েছিলেন রেলমন্ত্রী। আবার রংপুর রুটেও একটি রেক দেয়ার কথা ছিলো।
 
তবে এখনও এ বিষয়ে কোনো তথ্য জানায়নি রেল ভবন।
 
রেলমন্ত্রী বাংলানিউজকে জানান, সিলেট-চট্টগ্রাম রুটে চলাচল‍কারী ট্রেনটির কোচের অবস্থা খুবই খারাপ। এ ট্রেনিটির কোচও দ্রুত পরিবর্তন কর‍া হবে। বিদেশ থেকে আরও কোচ আসলে পুরাতন ট্রেনে নতুন কোচ দেওয়া হবে।
 
তিনি আরো বলেন, ৭০টি ইঞ্জিন কেনার জন্য সুইজারল্যান্ডে রেলওয়ের লোক পাঠানো হয়েছে। সেই সঙ্গে আরও শতাধিক কোচ এ বছরই যুক্ত হবে রেলওয়েতে।  
 
 
রেল ভবন সূত্র জানায়, নতুন আমদানিকৃত ইন্দোনেশিয়ান মিটার গেজ কোচ দিয়ে মহানগর গোধূলী/তুর্ণা এবং মহানগর প্রভাতী/তুণা এক্সপ্রেস প্রতিস্থাপিত হবে। আর ভারতীয় ব্রডগেজ কোচ দিয়ে নীলসাগর এক্সপ্রেসের রেক প্রতিস্থাপন করা হবে।

মহানগর গোধূলী/তুর্ণা এবং মহানগর প্রভাতী/তুর্ণা পাচ্ছে ১৬টি করে নতুন কোচ।
 
রেলপথ মন্ত্রী মুজিবুল হক ট্রেন ৩টির নতুন কোচ উদ্বোধন করবেন। ২৩ জানুয়ারি সকাল সাড়ে ৬টায় উদ্বোধন হবে মহানগর প্রভাতী। একইদিন রাত সাড়ে ১০টায় উদ্বোধন করা হবে তুর্ণা এক্সপ্রেসের। ২৪ জানুয়ারি সকাল সাড়ে ৭টায় ১২টি লাল সবুজ কোচে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে উদ্বোধন হবে চিলাহাটি গামী নীলসাগর এক্সপ্রেস।
 
এ পর্যন্ত নতুন লাল সবুজ ব্রডগেজ ইন্দোনেশিয়ান কোচ দিয়ে চালানো হচ্ছে একতা, দ্রুতযান এক্সপ্রেস। আর ব্রডগেজ ইন্ডিয়ান এল এইচ বি লাল-সবুজ কোচ দিয়ে চলছে পদ্মা, ধূমকেতু, সিল্কসিটি, চিত্রা, সুন্দরবন ও সিরাজগঞ্জ এক্সপ্রেস ।
 
মিটারগেজের মধ্যে লাল সবুজ কোচ পেয়েছে সোনারবাংলা এক্সপ্রেস, পারাবত ও তিস্তা এক্সপ্রেস।
 
রেলভবনের তথ্যে দেখা যায়, গেলো বছরে রেলের বহরে সবমিলিয়ে যোগ হয়েছে ২৭০টি বিলাসবহুল কোচ। এর মধ্যে ভারত থেকে মোট ১২০টি ব্রডগেজ কোচ এবং ইন্দোনেশিয়া থেকে ১৫০টি কোচ ।
 
বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এসএ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ