ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুষম উন্নয়নে বাংলাদেশ বিশ্বে ৩৬তম

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
সুষম উন্নয়নে বাংলাদেশ বিশ্বে ৩৬তম

সুইজারল্যান্ড থেকে: এ বছর বিশ্ব অর্থনৈতিক ফোরাম ঘোষিত তালিকায় সুষম উন্নয়নে বাংলাদেশ ৩৬তম অবস্থানে উঠে এসেছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (১৮ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে সুইজারল্যান্ডের দাভোসে সিলভ্রেত্তা পার্ক হোটেল লবিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, “বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইনডিকেট বা র‌্যাংক ঘোষণা করা হয়েছে।

খুবই গর্বের সঙ্গে বলতে চাই সুষম উন্নয়নের ক্ষেত্রে আমাদের অবস্থান ৩৬তম। প্রতিবছর তারা তালিকা প্রকাশ করে। ”
 
তিনি বলেন, “সুষম উন্নয়নে বাংলাদেশ এত অল্প সময়ে এটা অর্জন করেছে। এটা ম্যাজিক। প্রধানমন্ত্রী শুধু একটি এলাকা বা গোষ্ঠীর জন্য নয়। ”

সুষম উন্নয়নে বাংলাদেশের এই অবস্থানকে বড় অর্জন আখ্যা দিয়ে পলক বলেন, “এ অর্জন শুধু দক্ষিণ এশিয়াতেই নয় পুরো পৃথিবীতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। ”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব বিশ্ব অর্থনৈতিক ফোরামে অংশ নেওয়া সকল নেতৃবৃন্দকে আকৃষ্ট করেছে। ”
 
তিনি বলেন, “গতকাল সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ক্লস সোয়াবের অনেকক্ষণ বৈঠক হয়েছে। তিনি প্রধানমন্ত্রীর উন্নয়নের পিছনের যুক্তি ও গল্প শুনেছেন। ভবিষ্যতে ইকোনোমিক ফোরামের যদি আরো কোনো সহযোগিতা প্রয়োজন হয়, বিশেষজ্ঞ, গবেষণালব্ধ তথ্য সেটাও দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ”
 
বিশ্ব অর্থনৈতিক ফোরামের গুরুত্ব তুলে ধরে জুনাইদ আহমেদ বলেন, “বিভিন্ন দেশের সরকার প্রধান এবং প্রায় দুইশোর বেশি মন্ত্রী এসেছেন। আইটি সেক্টরসহ বিশ্বের সকল ব্যবসায়ী নেতৃবৃন্দ এখানে উপস্থিত। ”
 
বিশ্ব অর্থনৈতিক ফোরামের ৪৭তম বার্ষিক সভায় প্রথম বারের মতো বাংলাদেশের কোনো নির্বাচিত সরকার প্রধান হিসেবে অংশ নিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দল।
 
ওর্য়াল্ড ইকোনোমিক ফোরামে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে জুনাইদ আহমেদ বলেন, “এটি বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী অংশগ্রহণ। ডিজিটাল ইকোনোমি এবং সোসাইটিতে কী ধরনের প্রভাব ফেলছে, সেখানে বাংলাদেশের যে সাফল্য গত আট বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সেটি আমরা তুলে ধরেছি। ”
 
পলক বলেন, আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশের পজিটিভ ব্র্যান্ডিং করতে এবারের বিশ্ব অর্থনৈতিক ফোরামে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছি।

WWW–এর জনক টিম বার্নাসলি, আলী বাবার প্রতিষ্ঠাতা জ্যাকমাসহ তথ্য প্রযুক্তিবিদদের সঙ্গে বৈঠক হয়েছে এবং আলী বাবা’র প্রতিষ্ঠাতা বাংলাদেশের ব্যাপারে ভীষণ আগ্রহ প্রকাশ করেছে ও বাংলাদেশে যেতে চেয়েছে বলেও জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভাস্থ জাতিসংঘ দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।