ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১২ দফা দাবিতে ইনসাবের সমাবেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
১২ দফা দাবিতে ইনসাবের সমাবেশ ইনসাবের র‌্যালি। ছবি: রানা

ঢাকা: নির্মাণ শ্রমিকদের জন্য ১২ দফা দাবি আদায়ে সমাবেশ করেছে নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। বুধবার (১৮ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে নির্মাণ শ্রমিকদের দাবি দিবস উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়।

ইনসাবের দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি উদ্যোগে রাজধানী ঢাকা শহরে থানা ও ওয়ার্ড ভিত্তিক এবং সারাদেশে জেলা ও উপজেলায় নির্মাণ কলোনি স্থাপন করে সূলভমূল্যে দীর্ঘমেয়াদী লিজের মাধ্যমে নির্মাণ শ্রমিকদের বাসস্থান নিশ্চিত করা এবং কলোনিতে কলোনিতে তাদের ছেলে মেয়েদের লেখাপড়ার জন্য স্কুল এবং চিকিৎসা কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, নির্মাণক্ষেত্রে উপযুক্ত কর্মপরিবেশ এবং স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা, নির্মাণ শ্রমিকদের শ্রম আইনের আওতায় এনে স্কিম চালু, দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা, শ্রমিকদের অধিকার আদায়ে যাতে আদালতের শরণাপন্ন হতে পারে সেই জন্য প্রত্যেক জেলা/উপজেলায় শ্রম আদালত স্থাপন করা।

এছাড়াও দাবির মধ্যে রয়েছে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে কল্যাণমুখী কর্মসূচি গ্রহণ করা, শ্রম আইন সংশোধনী ২০০৬ এর ৩২৩ ধারা মোতাবেক জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিল ঘঠনে ইনসাবের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, শ্রমিকদের জন্য সস্তা ও সুলভমূল্যে পূর্ণ রেশনিং ব্যবস্থা চালু করা, কর্মস্থলে যাতে নির্মাণ শ্রমিকরা সন্ত্রাস, চাঁদাবাজ ও সহিংসতার শিকার না হয় তা নিশ্চিত করা, দেশে কর্মরত নির্মাণ শ্রমিকদের হয়রানি ও দুর্ভোগ বন্ধ করার পাশাপাশি সরকারি প্রশিক্ষণ দিয়ে শুধু সার্ভিস চার্জ নিয়ে নির্মাণ শ্রমিকদের প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ দিয়ে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা, নির্মাণ শ্রমিকদের জন্যও শ্রমিক রেজিস্ট্রার খাতা রাখার বিধান সকল নির্মাণাধীন ভবনে বাস্তবায়ন করা ইত্যাদি।

 

আয়োজক সংগঠনের সভাপতি মো. রবিউল ইসলামের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ট্রেড ইউনিয়নের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ওয়াজিদুল ইসলাম খোকন প্রমুখ।  
 
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এমএইচকে/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ