ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মাদকাসক্তদের পুনর্বাসনে কাজ করছেন ২৪ ‘মাস্টার ট্রেনার’

শেখ জাহাঙ্গীর আলম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
মাদকাসক্তদের পুনর্বাসনে কাজ করছেন ২৪ ‘মাস্টার ট্রেনার’

ঢাকা: মাদকের ভয়াল থাবায় নিঃশ্বেষ হয়ে যাচ্ছে অসংখ্য মানুষ। অনেকে এ বিষাক্ত জাল থেকে নিজেকে মুক্ত করতে পারছেন, আবার অনেকেই পতিত হচ্ছেন ধ্বংসের অতল গভীরে। তাদের ফিরিয়ে আনতে কাজ করছে দেশের সরকারি-বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের হিসেব অনুসারে দেশে বর্তমানে প্রায় ৫০ লাখ মাদকাসক্ত রয়েছেন। এসব মাদকাসক্তদের চিকিৎসাসেবা ও পুনর্বাসন করতে সারাদেশে সরকারি পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় মোট চারটি মাদকাসক্ত নিরাময় কেন্দ্র রয়েছে।

বেসরকারি পর্যায়ের ১৮৮টি মাদকাসক্ত নিরাময় কেন্দ্রকেও অধিদফতর থেকে চিকিৎসাসেবা ও পুনর্বাসনের জন্য লাইসেন্স দেওয়া হয়েছে। বর্তমানে এর মধ্যে ১৮০টি নিরাময় কেন্দ্র সচল রয়েছে।

মাদকাসক্ত নিরাময় কেন্দ্রগুলোর চিকিৎসাসেবার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন প্রশিক্ষিত ২৪ জন বিশেষজ্ঞ চিকিৎসক।

আন্তর্জাতিক মান অনুসারে দেশের মাদকাসক্ত নিরাময় কেন্দ্রগুলোকে আরও উন্নত করতে প্রতি মাসে ৩০ জনকে প্রশিক্ষণ দিচ্ছেন অধিদফতরের প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসকরা (মাস্টার ট্রেনার)।  

অধিদফতর সূত্র জানায়, অনেক মাদকাসক্ত সুস্থ হয়ে নিজেরাই মাদকাসক্ত নিরাময় কেন্দ্র গড়ে তুলেছেন। এছাড়াও সামাজিক উন্নয়ন ও তরুণ সমাজের কথা বিবেচনা করে নিজ উদ্যোগে মাদকাসক্ত নিরাময় কেন্দ্র গড়ে তুলেছেন অনেকে। তারা সমাজের মাদকাসক্তদের সুস্থ করে তুলতে কাজ করছেন। আর তাদের চিকিৎসাসেবার উন্নত পদ্ধতিগুলো নিয়েই মাস্টার ট্রেনাররা প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছেন।  

মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক মো. মফিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘আন্তর্জাতিক সংস্থা এশিয়া ও প্যাসিফিক অঞ্চলভিত্তিক কলম্বো প্ল্যানের সহায়তায় আমরা ২৪ জন মাস্টার ট্রেনার তৈরি করতে পেরেছি। তারা প্রশিক্ষণ নিয়ে এসে মাদকাসক্ত নিরাময় কেন্দ্রগুলোর চিকিৎসাসেবার মান উন্নয়নে কাজ করছেন’।

তিনি বলেন, ‘অধিদফতরের পক্ষ থেকে এ পর্যন্ত দেশের ৩৬টি মাদকাসক্ত নিরাময় কেন্দ্র পরিদর্শন করেছি। পর্যায়ক্রমে আমরা সবগুলোই পরিদর্শন করবো’।   

মাদকাসক্তদের চিকিৎসা করার পদ্ধতি, তাদের পুনর্বাসন প্রক্রিয়া এবং মাদকাসক্তদের সঙ্গে পরিবার কেমন আচরন করবে? - এ বিষয়গুলো প্রশিক্ষণে থাকছে বলেও জানান তিনি।

এর আগে ‘ড্রাগ অ্যাডভাইজারি প্রোগ্রাম’ এর আওতায় ‘এডাল্ট মাস্টার ট্রেনার প্রোগ্রাম’ এ ১৪ জন এবং ‘চাইল্ড মাস্টার ট্রেনার প্রোগ্রাম’ এ ১০ জনকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলভিত্তিক ‘কলম্বো প্ল্যান’ নামের আন্তর্জাতিক সংস্থাটি ২০০৯ সালে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য ড্রাগ অ্যাডভাইজরি প্রোগ্রামের কাজ শুরু করে।

এ প্রোগ্রামের আওতায় ২০১৩ সাল থেকে ‘এডাল্ট মাস্টার ট্রেনার প্রোগ্রাম’ এবং ২০১৫ সাল থেকে 'চাইল্ড মাস্টার ট্রেনার প্রোগ্রাম’ এর প্রশিক্ষণ দেওয়া কাজ শুরু হয়। ২৪ জন মাস্টার ট্রেনার তৈরির এ দু’টি প্রোগ্রাম গত বছর শেষ হয়।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭

এসজেএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।